রাশিয়া যেসব অস্ত্র রপ্তানি করে


DBkhobor24 প্রকাশের সময় : মার্চ ১০, ২০২২, ১২:১০ PM /
রাশিয়া যেসব অস্ত্র রপ্তানি করে

আন্তর্জাতিক ডেস্কঃ

ইউক্রেনে হামলাকে কেন্দ্র করে রাশিয়ার ওপর একের পর এক কঠোর নিষেধাজ্ঞা আরোপ করছে পশ্চিমা বিশ্ব। এমন পরিস্থিতিতে রাশিয়ার সঙ্গে কোন দেশের কি পরিমাণ ব্যবসা-বাণিজ্য রয়েছে সে বিষয়ে নজর রাখা হচ্ছে। প্রশ্ন উঠেছে রাশিয়া কোন ধরনের অস্ত্র রপ্তানি করে বা অন্যান্য দেশ রাশিয়া থেকে কোন ধরনের অস্ত্র বেশি কেনে।

জানা গেছে, রাশিয়া যুদ্ধবিমান, ইঞ্জিন, ক্ষেপণাস্ত্র, সাঁজোয়া যান ও আকাশ প্রতিরক্ষা ব্যবস্থাসহ বিভিন্ন ধরনের অস্ত্র বিক্রি করে। রাশিয়া তাদের অস্ত্রের প্রায় অর্ধেক অর্থাৎ ৪৮ দশমিক ছয় শতাংশ বিক্রি করে যুদ্ধবিমান। ২০১৬ থেকে ২০২০ সালের মধ্যে রাশিয়া ১৩টি দেশে প্রায় ৪০০ যুদ্ধবিমান বিক্রি করে। এগুলোর মধ্য সুখোই ও মিগ মডেলের বিমানও রয়েছে। এগুলোর মধ্যে ভারতই কিনেছে অর্ধেক। তাছাড়া রাশিয়া থেকে একটি পারমাণবিক সাবমেরিন লিজও নিয়েছে ভারত।

অন্যদিকে সোভিয়েত সময়ের অনেক অস্ত্রের উন্নয়ন করেছে রাশিয়া। ক্রমেই বিভিন্ন ধরনের অস্ত্রের উন্নয়ন ও নতুন সংযোজন করছেন পুতিন। বিশেষ করে তাদের আকাশপ্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০। যা চীন, ভারত, সিরিয়া ও তুরস্কে বিক্রি করা হয়েছে। অন্যদিকে আরও কয়েকটি দেশ দীর্ঘ-পরিসরের মোবাইল সিস্টেম কেনার আগ্রহ প্রকাশ করেছে। এর প্রত্যেক ইউনিটের মূল্য ৪০ কোটি ডলার।

অস্ত্র রপ্তানিতে বিশ্বে রাশিয়ার অবস্থান দ্বিতীয়। এ ক্ষেত্রে প্রথম অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। বিশ্বের প্রায় ২০ শতাংশ অস্ত্রের যোগানদাতা দেশ হচ্ছে রাশিয়া। ২০১৬ থেকে ২০২০ সালের মধ্যে মস্কো ৪৫টি দেশে দুই হাজার আটশ কোটি ডলারের অস্ত্র বিক্রি করে।

দুই সপ্তাহ ধরে ইউক্রেনে সংঘাত চলছে। গত ২৪ ফেব্রুয়ারি দেশটিতে হামলা চালায় রাশিয়া। হামলা-সংঘাতে ইউক্রেনে বহু বেসামরিক নাগরিক প্রাণ হারিয়েছেন। দেশ ছাড়ছেন লাখ লাখ নাগরিক। এরপরই মূলত রাশির ওপর একের পর এক নিষেধাজ্ঞা আসতে থাকে।

রাশিয়া-ইউক্রেন-যুদ্ধ ইউক্রেন-সংকট