রাশিয়ার ‘গণহত্যা’র সমালোচনায় ইউক্রেনের ফার্স্ট লেডি: ওলেনা জেলেনস্কি


DBkhobor24 প্রকাশের সময় : মার্চ ৯, ২০২২, ৫:৩৮ PM /
রাশিয়ার ‘গণহত্যা’র সমালোচনায় ইউক্রেনের ফার্স্ট লেডি: ওলেনা জেলেনস্কি

আন্তর্জাতিক ডেস্কঃ

দুই সপ্তাহ ধরে ইউক্রেনে সংঘাত চলছে। গত ২৪ ফেব্রুয়ারি দেশটিতে হামলা চালায় রাশিয়া। হামলা-সংঘাতে ইউক্রেনে বহু বেসামরিক প্রাণ হারিয়েছেন। এদিকে রাশিয়ার ‘গণহত্যা’র সমালোচনা করেছেন ইউক্রেনের ফার্স্ট লেডি ওলেনা জেলেনস্কি। এ বিষয়ে এক আবেগপ্রবণ বিবৃতি প্রকাশ করেছেন তিনি (সুত্র বিবিসি)।

ইউক্রেনে রাশিয়ার বোমা হামলায় নিহত তিন শিশুর কথা উল্লেখ করেছেন তিনি। এক বিবৃতিতে ওলেনা জেলেনস্কি বলেন, ইউক্রেন শান্তি চায়। কিন্তু নিজেদের সীমান্ত এবং দেশকে রক্ষায় তাদের জবাব দিতে হয়েছে।

এই মুহুর্তে ফার্স্ট লেডি ওলেনা জেলেনস্কি (৪৪) কোথায় আছেন সে বিষয়টি নিশ্চিত নয়। এর আগে দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছিলেন তার পরিবারের সদস্যরা রুশ সেনাদের টার্গেটে রয়েছেন।

মঙ্গলবার আন্তর্জাতিক নারী দিবসে ইউক্রেনের প্রেসিডেন্টের ওয়েবসাইটে ইংরেজিতে একটি খোলা চিঠি প্রকাশ করা হয়। ওলেনা জেলেনস্কি জানিয়েছেন, সাক্ষাতকার দেওয়ার জন্য তার কাছে অসংখ্য অনুরোধ এসেছে এবং তার এই চিঠিই এর জবাব।

তিনি বলেন, রাশিয়ার এই আকস্মিক হামলা ছিল অনেকটা অবিশ্বাস্য। আমাদের দেশ ছিল শান্তিপূর্ণ। আমাদের শহর, গ্রামে জীবন ছিল পরিপূর্ণ। কিন্তু এই হামলার কারণে সবকিছু বদলে গেছে।

তিনি আরও বলেন, সম্ভবত এই আক্রমণের সবচেয়ে ভয়ঙ্কর এবং বিধ্বংসী বিষয় হলো শিশু হতাহতের ঘটনা। সে সময় তিনি বেশ কয়েকজন শিশুর মৃত্যুর বিষয়টি তুলে ধরেন।

ওলেনা জেলেনস্কি বলেন, ওখতিরকা শহরের একটি রাস্তায় নিহত হয়েছিল আট বছর বয়সী অ্যালিস। তার দাদা তাকে রক্ষার চেষ্টা করেও ব্যর্থ হন। অপরদিকে রাজধানী কিয়েভে বাবা-মায়ের সঙ্গে গোলার আঘাতে নিহত হয় পলিনা নামের এক শিশু।

এছাড়া ধ্বংসস্তুপের আঘাতে নিহত হয় ১৪ বছর বয়সী আর্সেনি। সময় মতো তাকে উদ্ধার করা সম্ভব হয়নি। সে সময় তীব্র সংঘর্ষ চলছিল।

তিনি বলেন, রাশিয়া যখন বলছে যে, তারা বেসামরিকদের বিরুদ্ধে হামলা চালাচ্ছে না। তখন নিহত এই শিশুদের কথাই প্রথমে চলে আসে। এই ফার্স্ট লেডি বলেন, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেন, এর জনগণ এবং তাদের দেশপ্রেমকে অবমূল্যায়ন করেছেন। তবে ইউক্রেন এবং এর জনগণের পাশে থাকায় তিনি বিশ্বকে ধন্যবাদ জানিয়েছেন।

রাশিয়া  ইউক্রেন  গণহত্যা  ইউরোপ  ইউক্রেন-সংকট  রাশিয়া-ইউক্রেন-যুদ্ধ