1. bdsaifulislam304@gmail.com : DBkhobor24 :
  2. mdroni0939@gmail.com : roni :
রাজশাহী বাঘা থেকে প্রথমবারের মত পেয়ারা ও বরই বিদেশে রপ্তানি - দেশবাংলা খবর২৪
২রা ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ| ১৯শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ| শীতকাল| বৃহস্পতিবার| রাত ১:৩৮|

রাজশাহী বাঘা থেকে প্রথমবারের মত পেয়ারা ও বরই বিদেশে রপ্তানি

রিপোর্টারের নাম
  • প্রকাশিত সময় বৃহস্পতিবার, ১৯ জানুয়ারি, ২০২৩
  • ২ জন দেখেছেন

আবুল হাশেম, রাজশাহী বিভাগীয় প্রতিনিধিঃ

আম রপ্তানির জন্য রাজশাহীর বাঘা উপজেলার সুনাম বিশ্বব্যাপী। তবে এবার আমের পাশাপাশি বাঘার কৃষিতে বৈচিত্র আনতে কৃষি বিভাগের প্রচেষ্টায় ১ম বারের মত বিদেশে বরই ও পেয়ারা রপ্তানি শুরু হলো। রপ্তানিমুখী কৃষি পণ্য উৎপাদনে তা এক নতুন মাইলফলকের দ্বার উন্মোচন করলো।।

বাঘা উপজেলার পাকুড়িয়া গ্রামের সাদি এন্টারপ্রাইজের গত ১৬ জানুয়ারি বাঘা উপজেলা থেকে ঢাকার রফতানিকারক প্রতিষ্ঠান মেসার্স আদাব ইন্টারন্যাশনালের মাধ্যমে উপজেলার কলিগ্রামের কৃষক মোঃ শফিকুল ইসলাম সানা ৫০০ কেজি পেয়ারা রফতানি করেন ইটালিতে। এর পরদিন ১৭ জানুয়ারি সন্ধ্যায় ওই একই কোম্পানির মাধ্যমে সানা ও বাউসা এলাকার তরুণ উদ্যোক্তা শাহিন ইকবালের বাগান থেকে রফতানি হয় দেড়শ’ কেজি করে মোট তিনশ’ কেজি থাই বরই।

সাদি এন্টারপ্রাইজের মালিক মো শফিকুল ইসলাম জানান, প্রথমে তার খামার থেকে গ্রেডিং করা বরই ও পেয়ারা ঢাকার শ্যামপুর কেন্দ্রীয় প্যাকেজিং হাউসে পাঠানো হয়।
তারপর পেয়ারাগুলো সেখানে মোড়কজাত করার পর কার্গো ফ্লাইটে এসব পেয়ারা ও বরই সরাসরি ইতালিতে চলে যাবে।

এ ব্যাপারে বাঘা উপজেলা কৃষি অফিসার মোঃ শফিউল্লাহ সুলতান বলেন, চাকরি জীবনে নিজের জন্য কিছু করতে পারিনি। তবে কৃষকদের জন্য কিছু করে যেতে চাই। কারণ প্রধানমন্ত্রী বলেছেন, দেশের একটি জায়গাও যেনো অনাবাদি না থাকে। আমি এবং আমার টিমের সদস্যরা সেই লক্ষ্য-উদ্দেশ্যে নিয়ে মাঠ পর্যায়ে কৃষি ক্ষেত পরিদর্শনসহ কৃষকদের নানা পরামর্শক দিয়ে তাদের উদ্বুদ্ধ করে থাকি। বাংলাদেশ ইতোমধ্যে কৃষিতে বহুক্ষেত্রে স্বনির্ভর হয়েছে। আমার বিশ্বাস, অন্যান্য ক্ষেত্রেও অচিরে দেশ স্ব-নির্ভর হিসেবে পরিচিতি লাভ করবে। বাঘা উপজেলা থেকে শীঘ্রই মিষ্টি আলু, পেরিলা রপ্তানি শুরু হবে আশা করছি। এ লক্ষ্যে সুনির্দিষ্ট পরিকল্পনা হাতে নেওয়া হয়েছে।

আপনার সামাজিক মিডিয়ায় সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরও সংবাদ পড়ুন
© All rights reserved © 2023 deshbanglakhobor24