মধুখালীতে রাজিয়ার শখের বসে মাশরুম চাষ


DBkhobor24 প্রকাশের সময় : এপ্রিল ৫, ২০২২, ৫:১০ PM /
মধুখালীতে রাজিয়ার শখের বসে মাশরুম চাষ

সালমান আহমেদ, জেলা প্রতিনিধিঃ

ফরিদপুরের মধুখালীতে শখের বসে বাড়ীতেই করছেন মাশরুম চাষ। মধুখালী পৌরসভার বনমালিদিয়া গ্রামের সাবেক সরকারী কর্মকর্তা মোঃ আউয়ুব হোসেনের স্ত্রী রাজিয়া সুলতানা জাহান শখের বসে নিজ বাড়ীতে গড়ে তুলেছেন মাশরুম খামার ।

সরোজমিনে তাঁর বাড়ীতে মাশরুমের খামার পরিদর্শনে গেলে রাজিয়া সুলতান জাহান সাংবাদিককে জানান শখের বসেই এই মাশরুম চাষের খামার গড়ে তুলি। বিভিন্ন টিভি ও ইউটিউব চ্যানেলে দেখে মাশরুম চাষ এবং ব্যবহারে উদ্ধুদ্ধ হয়ে অল্প পরিসরে মাশরুম চাষ শুরু করি । তবে কৃষি অধিদপ্তর থেকে মাশরুম চাষের উপর প্রশিক্ষণ গ্রহন করেছি।

মাশরুম খামারটির নাম দিয়েছি আলিফ আবিদ। নিজের চাহিদা পুরণ করে গ্রাহকের চাহিদা মত সরবরাহ করছি। অবসর প্রাপ্ত স্বামীর উৎসাহ ও সন্তানদের সহযোগিতায় মুশরুম চাষে আগ্রহ পাচ্ছি। দু’টি মেয়ে একটি ছেলে বলে জানান।

মেয়েদের বিয়ে দিয়েছি আর ছেলে ইউরোপ প্রবাসি। হাতে যথেষ্ঠ সময় থাকায় মাশরুম চাষে সময় পাচ্ছি অফুরন্ত। আমাদের দেশে মাশরুমের ব্যবহার সে ভাবে গড়ে উঠে নাই । বিশেষ করে মধুখালীতে সে ভাবে সাধারন মানুষের মাঝে মাশরুমের ব্যবহার বা পরিচিতি গড়ে উঠে নাই । এমন কি অনেকেই মাশরুমকে চেনেন না। মাশরুম একটি ঔষধি গুণে ভরপুর এবং সুস্বাদু খাবার । মাশরুম বিভিন্ন রোগের প্রতিরোধে ভুমিকার রাখে। দেশীয় খাবারেও মাশরুম ব্যবহার করা যায় ।

এছাড়া সুপ, বার্গার, পিৎজা, চপসহ বিভিন্ন মজাদার ফাষ্ট ফুড তৈরী করা যায় । রমজানে ইফতারীর টেবিলে স্থান করে নিতে পারে মাশরুমের রেসিপি । মানুষের সেরকম সারা পেলে বড় পরিসরে খামারটি আরো বড় করার পরিকল্পনা রয়েছে।