ভোক্তা অধিকারের অভিযানে ১ লাখ ২০ হাজার প্রতিষ্ঠানকে জরিমানা


DBkhobor24 প্রকাশের সময় : মার্চ ১৪, ২০২২, ৩:৪৪ PM /
ভোক্তা অধিকারের অভিযানে ১ লাখ ২০ হাজার প্রতিষ্ঠানকে জরিমানা

ঢাকায় নিত্যপণ্যের বাজারে অভিযান চালাচ্ছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর /ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদকঃ

২০০৯-১০ অর্থবছর থেকে ২০২১-২২ অর্থবছরে এক লাখ ২০ হাজার ১০২ প্রতিষ্ঠানকে দণ্ডিত করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। এরমধ্যে অভিযান চালানো হয় ৪৯ হাজার ৯৬৮টি।

সোমবার (১৪ মার্চ) দুপুরে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এ তথ্য জানান বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

তিনি জানান, মোট বাজার অভিযানের মাধ্যমে আদায় করা জরিমানার পরিমাণ ৮২ কোটি ৪৫ লাখ ৬৭ হাজার টাকা। এসময়ের মধ্যে ভোক্তাদের কাছ থেকে মোট লিখিত অভিযোগ এসেছে ৫৬ হাজার ১২৪টি। এর মধ্যে অভিযোগ নিষ্পত্তির সংখ্যা ৫১ হাজার ৭৫৯টি। এছাড়াও নিষ্পত্তির মাধ্যমে দণ্ডিত প্রতিষ্ঠানের সংখ্যা সাত হাজার ২৮১টি, এসব প্রতিষ্ঠান থেকে আদায় করা জরিমানার পরিমাণ পাঁচ কোটি নয় লাখ ৪৩ হাজার ২০৮ টাকা।

বাণিজ্যমন্ত্রী বলেন, ভোক্তা অধিকারের বাজার অভিযান ও লিখিত অভিযোগের প্রেক্ষিতে মোট জরিমানার পরিমাণ ৮৭ কোটি ৫৫ লাখ ১০ হাজার ২৫০ টাকা। ২৫ শতাংশ হিসাবে সাত হাজার ১৮৫ জন অভিযোগকারীকে দেওয়া টাকার পরিমাণ এক কোটি ২৫ লাখ ৪৭ হাজার ৯২৭ টাকা।

সহজে অভিযোগ জানাতে ভোক্তাদের জন্য হটলাইন চালু করা হয়েছে উল্লেখ করে তিনি বলেন, প্রান্তিক পর্যায়ের ভোক্তারা যাতে অভিযোগ করতে পারে সেজন্য ‘ভোক্তা বাতায়ন’ হটলাইন সার্ভিস চালু করা হয়েছে। যার নম্বর ১৬১২১।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক এ. এইচ. এম. সফিকুজ্জামান বলেন, ভোক্তা অধিকারের সেবা খাতে প্রচুর কাজ করার আছে। এই খাতে ক্রেতারা হচ্ছেন প্রতারিত। আমরা পণ্যের বাইরে সেবা খাত নিয়েও কাজ করবো।

এসময় বাণিজ্য মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব তপন কান্তি ঘোষ উপস্থিত ছিলেন।

ভোক্তা-অধিকার জরিমানা বাণিজ্যমন্ত্রী