চট্টগ্রামে বিশিষ্ট সাংবাদিক শিব্বির আহমদ ওসমানের জন্মদিন পালন


DBkhobor24 প্রকাশের সময় : মার্চ ২০, ২০২২, ৯:৩০ PM /
চট্টগ্রামে বিশিষ্ট সাংবাদিক শিব্বির আহমদ ওসমানের জন্মদিন পালন

চট্টগ্রামে বিশিষ্ট সাংবাদিক শিব্বির আহমদ ওসমানের জন্মদিন পালন

মো.শফিকুল ইসলাম, চট্টগ্রাম:

বিশিষ্ট সাংবাদিক শিব্বির আহমদ ওসমানের ৪৫তম জন্মদিন ছিল গতকাল। দেশের বহুল প্রচারিত জাতীয় দৈনিক সরেজমিন বার্তা পত্রিকার চট্টগ্রাম বিভাগীয় সহযোগী সম্পাদক, সাপ্তাহিক অপরাধ বিচিত্রা সহযোগী সম্পাদক এবং সাংবাদিক উন্নয়ন সোসাইটি অব বাংলাদেশ কেন্দ্রীয় কমিটির সভাপতি শিব্বির আহমদ ওসমান সাদামাটা চালচলনের অভ্যাস্থ।

এই মানুষটি অত্যান্ত শান্ত ও অমায়িক প্রকৃতির। তার অনুসন্ধানী অপরাধ মূলক সংবাদের ভক্ত দেশের গণ্ডি পেরিয়ে বহৃিবিশ্বে স্থান করে নিয়েছে। গ্রাম থেকে শহরে তিনি একনামে পরিচিত। প্রচার বিমুখ মানুষটি সর্বদা নিজেকে আড়াল করতে ভালবাসেন।

দেশের নানা অনিয়ম দুর্ণীতির সংবাদ গুলো তার অনুসন্ধানী প্রতিবেদনে উঠে আসে। বর্তমানে সাপ্তাহিক অপরাধ বিচিত্রা এবং দৈনিক সরেজমিন বার্তা পত্রিকায় সর্বদা তার নিউজ গুলো লিড নিউজ হিসেবে প্রকাশিত ২০০২সাল থেকে সাপ্তাহিক সততা ও দৈনিক বাংলাদেশ সমাচার পত্রিকায় সাংবাদিকতা পেশায় যুক্ত হন তিনি দীর্ঘদিন কাজ করেছেন দৈনিক বাংলাদেশ সমাচার।

সংবাদকর্মীদের কাছে অত্যান্ত প্রিয় একজন মানুষ শিব্বির আহমদ ওসমান তিনি সেই ব্যাক্তি যার নিউজে সরকার প্রশাসন লড়ে চড়ে বসে। তার লিখনীর মাধ্যমে দুনীর্তিবাজদের চরিত্র স্পস্টভাবে ফুটে উঠে। অন্যায় অত্যাচার অবিচার আর দুর্ণীতর বিরুদ্ধে তার রয়েছে অসংখ্য প্রতিবেদন। নিজের জন্মদিন সম্পর্কে তার ব্যাক্তিগত ফেসবুকে তিনি তার সহকর্মী ও ভক্তদের উদ্দেশ্য লিখেছিলেন তার হুবহু তুলে ধরা হলো :-

শুভাকাঙ্খীদের ভালবাসার আশীর্বাদ বাঁচিয়ে রাখে আমায় এখন শুধু সফলতা আর ব্যর্থতার দিন গুনি; এরমধ্যেই কখন যে জন্মদিনটা পেরিয়ে যায় তা বেশিরভাগ বছরই টের পাই না। কোনো কোনো বছর সহকর্মী, বন্ধুজনদের কেউ জন্মদিনের শুভেচ্ছা জানানোর মাধ্যমে আমাকে সজাগ করে দেন-এবার সে কাজটি করলেন স্নেহের ছোট ভাই দৈনিক যায়যায়কাল পত্রিকার স্টাফ রিপোর্টার মোঃ শফিকুল ইসলাম। রাত ১২টা ১ মিনিটেই আমার ফোনটি বেজে উঠলো-ছোট ভাই শফিকুলের ফোন।

ছোট ভাই শফিকুল যে, আমারই জন্মদিন উইশ করবেন তা ঘূর্ণাক্ষরে টের পেলেও ফোনটি এড়িয়ে যাওয়ার চেষ্টা করলাম। অগত্যা বাধ্য হয়ে তার প্রতি জানাচ্ছি অনেক ভালবাসা, অনেক শুভেচ্ছা ।ছোট ভাই শফিকুল শ্রদ্ধেয় শিব্বির আহমদ ওসমান ভাইকে বলেন,আপনি তো প্রায় সময়ই ভুঁয়া, বাতিল বা অন্যায়কারীদৈর বিরুদ্ধেই লিখে থাকেন।

অন্যায়কারীদের বিরুদ্ধে অবস্থান নিলে শারীরিকভাবে যে মুড বা ভাবের উদ্রেক হয়, ছবিতে যেন সেই মুডটাই ফুটে ওঠেছিল। তাই তো আতঙ্কিত হয়ে উঠেছি। ভাইজান, চেনা নাই, জানা নাই, আপনি রক্তেরও কেউ নন। শুধু লেখা দিয়ে আমার ও আমার বন্ধুদের কাছে এমনকি আমার পরিবারের সদস্যদের কাছে আপনি যে কতটা প্রিয়, আপনি যে আমার আত্মার আত্মীয় তা বোঝাতে পারবো না। আল্লাহর নামে শপথ করে বলতে পারি ভাই-প্রায় রাতে তাহাজ্জুতের নামাজান্তে সরাসরি আপনার নামটি উল্লেখ করে আল্লাহর কাছে প্রার্থনা করি- হে আল্লাহ আমাদের হায়াত থেকে দিন, মাস, বছর কেটে নিয়ে হলেও প্রতিবাদী এ কলম যোদ্ধা শিব্বির আহমদ ওসমান ভাইকে নেক হায়াত দান করুন, সকল বিপদ থেকে তাকে অলৌকিকভাবে আপনি হেফাজত করুন। আমিন।

শিব্বির আহমদ ওসমান ভাই বলেন,এমন স্বার্থাহীন শুভাকাঙ্খীদের অকৃত্তিম ভালবাসা আমার পাথেয়, তাদের আশীর্বাদেই আমার বেঁচে থাকা। আমি তাদের স্মরণ করি গভীর কৃতজ্ঞতায়। আরো যেসব মানুষ সাহস যোগান, গভীর রাতে ছোট্ট ম্যাসেজ দিয়ে জানিয়ে দেন, ভাই চালিয়ে যান-পাশেই আছি। আর যারা আমার নিরাপত্তা ব্যূহ গড়ে তোলেন তাদের প্রতি অন্ধ ভালবাসাই থাকছে আমার।

পরিশেষে,আজ কদমতলীর সংগঠনের কার্যালয়ে কেক কাটার মধ্য দিয়ে সাংবাদিক উন্নয়ন সোসাইটি অব বাংলাদেশের কেন্দ্রীয় নেতৃবৃন্দের উপস্থিতিতে শিব্বির আহমদ ওসমান ভাইয়ের দীর্ঘায়ু সুস্থতা কামনা করে দোয়ার মধ্য দিয়ে জন্মদিনের অনুষ্ঠান সমাপ্তি ঘোষণা করা হয়।