বিজয়‘৭১ এর উদ্যোগে বঙ্গবন্ধু’র অসমাপ্ত আত্মজীবনী আলোচনা ও শিক্ষা সামগ্রী বিতরণ


DBkhobor24 প্রকাশের সময় : মার্চ ১৭, ২০২২, ৬:৩২ PM /
বিজয়‘৭১ এর উদ্যোগে বঙ্গবন্ধু’র অসমাপ্ত আত্মজীবনী আলোচনা ও শিক্ষা সামগ্রী বিতরণ

মো.শফিকুল ইসলাম, চট্টগ্রাম:

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষে বঙ্গবন্ধু’র অসমাপ্ত আত্মজীবনী ও শিক্ষা সামগ্রী বিতরণ অদ্য ১৭ মার্চ বিকেলে ৩টায় বিজয়‘৭১ এর নিজস্ব কার্যালয়ে বীর মুক্তিযোদ্ধা ভানু রঞ্জন চক্রবর্ত্তীর সভাপতিত্বে অনুষ্ঠিত হয় এবং সংগঠনের সম্পাদকমন্ডলীর সদস্য মো: শফিকুল ইসলামের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সংগঠনের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক লায়ন ডা: আর কে রুবেল।

প্রধান অতিথির বক্তব্যে ডা: আর কে রুবেল বলেন, ১৭ মার্চ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২তম জন্মবার্ষিকী। দিনটি রাষ্ট্রীয়ভাবে জাতীয় শিশু দিবস হিসেবে পালন করে থাকে সরকার। তিনি আরো বলেন, শেখ মুজিবুর রহমান গ্রামীণ সমাজের সুখ-দুঃখ, হাসি-কান্না, আবেগ-অনুভূতি প্রত্যক্ষ করেছেন।

বঙ্গবন্ধু সারাজীবন এদেশের মাটি মানুষের অধিকার আদায়ের সংগ্রাম করেছেন। বাঙালি জাতির মুক্তির জন্য জীবনের ১৪ বছর পাকিস্তানের কারাগারে বন্দি থেকেছেন। ২ বার ফাঁসির মঞ্চে হয়েছেন মৃত্যুর মুখোমুখি। কিন্তু আত্মমর্যাদা ও বাঙালি জাতির অধিকারের প্রশ্নে কখনো মাথা নত করেননি।

বিশেষ অতিথি হিসেবে বীর মুক্তিযোদ্ধা বাদশা মিয়া বলেন, দীর্ঘ ২৩ বছর আন্দোলন সংগ্রামের পথ পরিক্রমায় বঙ্গবন্ধু তাঁর সহকর্মীদের নিয়ে ১৯৪৮ সালে ছাত্রলীগ এবং পরবর্তী ১৯৪৯ সালে বাংলাদেশ আওয়ামী লীগ গঠন করেন।

১৯৫২ এর ভাষা আন্দোলন, ৫৪ এর যুক্তফ্রন্ট নির্বাচন, ৬২ এর শিক্ষা আন্দোলন, ৬৬ এর ছয় দফা আন্দোলন, ৬৯ এর গণঅভ্যুত্থান পেরিয়ে ৭০ সালের ঐতিহাসিক নির্বাচনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাঙালি জাতির অবিসংবাদিত নেতা হিসেবে প্রতিষ্ঠিত হন এবং পরিশেষে ১৯৭১ সালে বাঙালি জাতিকে পাকিস্তানীর হানদারের হাত থেকে মুক্ত করে আমাদেরকে স্বাধীন বাংলাদেশ উপহার দেন।

এতে আরো উপস্থিত ছিলেন সংগঠনের সহ-সভাপতি জসিম উদ্দীন চৌধুরী, সাধারণ সম্পাদক কুতুব উদ্দীন, সাংগঠনিক সম্পাদক মৃণাল কান্তি দাশ, জাতীয় স্বাধীনতা পার্টি কেন্দ্রীয় কমিটির সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক দীপক কুমার পালিত, ঔপন্যাসিক দুলাল মল্লিক, যুগ্ম সাধারণ সম্পাদক রোটারিয়ান ডা: মো: মুনির আজাদ, সহ-সভাপতি লায়ন এস বি জীবন, স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডা: মুজিবুল হক চৌধুরী, সনাতন মানবিক ফাউন্ডেশনের চেয়ারম্যান সুজন হাজারী, সম্পাদকমন্ডলীর সদস্য মো: কামরুজ্জামান, মো: জুবাইর, সাংবাদিক দিদারুল আলম, নন্দিনী চৌধুরী, মনোয়ারা বেগম মোহনা, মোঃ আরাফাত প্রমুখ।