পড়ালেখার পাশাপাশি নামাজও শিক্ষা দেওয়া হয় যে বিদ্যালয়ে


DBkhobor24 প্রকাশের সময় : মার্চ ১১, ২০২২, ৭:২৫ PM /
পড়ালেখার পাশাপাশি নামাজও শিক্ষা দেওয়া হয় যে বিদ্যালয়ে

নাসির উদ্দীন শাহ মিলন , নীলফামারী ।

নীলফামারীর সৈয়দপুর শহরের আল-ফারুক একাডেমিতে বিদ্যালয়ের ছাদে নামাজ আদায়ের নিয়ম শিখাচ্ছেন ধর্ম শিক্ষক। এতে প্রতিদিন জোহরের ওয়াক্তে সারিবদ্ধ হয়ে দাঁড়িয়ে নিয়মিত নামাজ আদায় করে শিক্ষার্থীরা। এব্যপারে স্থানীয়রা ও অভিভাবকসহ সকলেই নামাজ শিক্ষা দেওয়ায় খুশি । এমন চিত্রের দেখা মিলে নীলফামারীর সৈয়দপুর শহরের আল- ফারুক একাডেমিতে।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. শফিকুল ইসলাম বলেন , শিক্ষার্থীদের নামাজ শিক্ষার বিষয়টি নিয়মিত চর্চা হয় তবে বাধ্যতামূলক নয়। এ জন্য কোনো ছাত্রকে জোরও করা হয় না। যারা স্বেচ্ছায় নামাজ শিখতে চায়, তাদের নিয়েই জামাতে নামাজ আদায় করা হয়। এছাড়াও ক্লাসের আলোচনায় শিশুদের নৈতিক শিক্ষাও দেয়া হয়।

নামাজ আদায়কারী দশম শ্রেণির শিক্ষার্থী শাদাত শাহরিয়ার উল্লাস জানান , আগে নামাজের নিয়ম ভালোভাবে জানতাম না। স্যারেরা স্কুলে নামাজ পড়া শিখিয়ে দিচ্ছেন। এখন নামাজের নিয়মগুলি খুব ভালোভাবে জানতে পারছি। এতে নামাজ পড়তেও ভালো লাগে।

এ বিষয়ে সাব্বির আহমেদ সাবের নামে একজন অভিভাবক বলেন, শিক্ষকেরা বাচ্চাদের এখনই নামাজ শিক্ষা দিচ্ছেন। এটা অবশ্যই ভালো উদ্যোগ। ছোট বেলায় আমরা অনেকেই নামাজ শিখি না। পরে বড় হয়ে ভুল ভাবে নামাজ আদায় করি।

জানতে চাইলে সৈয়দপুর উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা রেহানা ইয়াসমিন বলেন, আল-ফারুক স্কুলে ছাত্রদের নামাজ শিক্ষা ও এক ওয়াক্তের নামাজ নিয়মিত পড়ানো হয় বিষয়টি আমি জানি। এটা প্রসংশনীয় উদ্যোগ। এ জন্য স্কুল কর্তৃপক্ষকে আমি সাধুবাদ জানাই। বিদ্যালয়ে নামাজ পড়ানোর বিষয়টি যদিও উর্দ্ধোতন কর্তৃপক্ষের নির্দেশনা নেই, তবে এ মহৎ উদ্যোগ স্ব-স্ব বিদ্যালয়ে গ্রহণ করলে এতে কোন আপত্তি নাই।