পোরশায় গমের বাম্পার ফলনের সম্ভাবনা


DBkhobor24 প্রকাশের সময় : মার্চ ১৪, ২০২২, ৫:৫৮ PM /
পোরশায় গমের বাম্পার ফলনের সম্ভাবনা

আমিরুদ্দীন বাবু পোরশা (নওগাঁ) প্রতিনিধি:

রবি শস্যের মধ্যে অন্যতম একটি লাভজনক আবাদ হচ্ছে গম। বিগত সময়ে গমের আবাদ কমলেও নওগাঁর পোরশায় বর্তমানে কৃষকরা আবারো গমের আবাদের দিকে ঝুঁকেছেন। ধান চাষে খরচ বেশি হওয়ায় এ উপজেলার কৃষকরা বর্তমানে এই লাভজনক আবাদের দিকে নজর দিয়েছেন। বাজারে গমের দাম ভালো থাকায় গম চাষ করে লাভবান হচ্ছেন চাষিরা।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, চলতি রবি মৌসুমে পোরশা উপজেলায় রেকর্ড পরিমাণ জমিতে গমের চাষ করা হয়েছে। এবার উপজেলার ৪হাজার ৫৫০ হেক্টর জমিতে গম চাষ করা হয়েছে। পোরশা উপজেলায় এবছর বারি- ২৬, ২৮, ২৯, ৩২ ও ৩৩ জাতের অধিক ফলনশীল গমের চাষ করা হয়েছে বলে জানাগেছে।

বর্তমানে পোরশা উপজেলার বরেন্দ্র অঞ্চলের যেদিকে চোখ যায় সেদিকেই দেখা যায় মাঠে গমের সোনালী পাকা শীষ বাতাসে দোল খাচ্ছে। তবে অল্প কিছু জমিতে এখনো কিছু গমের শীষ কাঁচা রয়েছে। যেগুলো পরে রোপন করা। তবে আগামী ৩সপ্তাহের মধ্যেই জমিতে গম কাটা-মাড়াই শুরু হবে বলে উপজেলা কৃষি অফিস জানায়। রোগবালাইয়ের তেমন আক্রমণ না থাকায় চলতি মৌসুমে গমের বাম্পার ফলনের আশা করছে কৃষি বিভাগ।

উপজেলার বড়রনাইল গ্রামের গমচাষী ইমরান হোসেন, বালাশহীদ গ্রামের গমচাষী আকবর আলী জানান, বিগত সময়ের চেয়ে এবার গমের দানা খুব ভালো দেখা যাচ্ছে। যদি আবহাওয়া শেষ পর্যন্ত ভাল থাকে তাহলে গমের বাম্পার ফলন হবে। আর গমের বাজার যদি বর্তমান সময়ের মতই থাকে তাহলে তারা লাভবান হবেন বলেও তারা জানান।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ সঞ্জয় কুমার সরকার জানান, এ পর্যন্ত গমে তেমন কোন রোগ-বালাইয়ের আক্রমন হয়নি। তাই চলতি মৌসুমে গমের বাম্পার ফলন হওয়ার সম্ভাবনা রয়েছে। এবছর প্রতি বিঘায় ১৫ মন পর্যন্ত গমের ফলন আশা করছেন তিনি।