পোরশার পুনর্ভবা নদী মরা খালে পরিণত: কৃষকদের দাবি রাবার ড্যাম বা বাঁধ নির্মাণের!


DBkhobor24 প্রকাশের সময় : মার্চ ৩০, ২০২২, ৫:১৬ PM /
পোরশার পুনর্ভবা নদী মরা খালে পরিণত: কৃষকদের দাবি রাবার ড্যাম বা বাঁধ নির্মাণের!

পোরশা (নওগাঁ) প্রতিনিধি।

নওগাঁর পোরশা উপজেলার উপর দিয়ে বয়ে যাওয়া একমাত্র পুনর্ভবা নদী এখন মরা খাল আর আবাদী জমিতে পরিনত হয়েছে। ভারতীয় সীমান্ত ঘেসে বয়ে যাওয়া পুনর্ভবা নদীটিতে খরার সময় কোন পানি থাকেনা।

ফলে প্রতি বছর নাব্যতা হারিয়ে এর প্রবাহ পড়ে শুন্যের কোটায়। তবে এখন কিছু কিছু জায়গায় ছোট ছোট খালে হাটুর নিচে পানি দেখা যাচ্ছে। কিছুদিন পরেই ওই পানিটুকুও আর দেখা মিলবে না। বর্তমানে কৃষকরা এপার থেকে ওপার পায়ে হেঁটেই পার হচ্ছেন। এখন পুনর্ভবার পাড়ে ও তলায় বের হয়েছে হাজার হাজার বিঘা আবাদী জমি। এসব জমিতে স্থানীয়রা গম, সরিষা আবার কেউ বোরো ধান চাষ করেছেন।

নদীটি খনন না করার ফলে বালি জমে ভরাট হয়ে যাচ্ছে। ফলে বর্ষার সময় অল্প পানিতেই নদীটি ভরে গিয়ে দু’কুল উপছিয়ে যায়। আর ফাল্গুনের প্রথম দিকেই মরা নদীতে পরিনত হয়। অতীতে এই নদী দিয়ে দেশের বিভিন্ন স্থানসহ ভারতের বিভিন্ন এলাকার সাথে ব্যবসা বানিজ্য চলতো। আর নিয়মিত চলাচল করতো বড় বড় নৌকা, লঞ্চ ও ষ্টিমার। নদীটি ভরাটের ফলে ওইসব যানগুলি আর দেখা যায় না।

নদীটির পানি তাড়াতাড়ী শুকিয়ে যাওয়ার কারনে ইরি বোরো মৌসুমে ভূগর্ভস্থ্য পানি উত্তোলনের ব্যবস্থা করে চাষাবাদ করেন স্থানীয় চাষিরা। স্থানীয় চাষিদের দাবি নিতপুর পুনর্ভবা নদীতে একটি রাবার ড্যাম বা বাঁধ নির্মান করা। নদীতে রাবার ড্যাম বা বাঁধ থাকলে খরা মৌসুমে পানি আটকানো সম্ভব। আর খরা মৌসুমে নদীতে পানি থাকলে কৃষকরা ঐ পানি দিয়ে চাষাবাদ করতে পারবেন বলে অনেকেই জানিয়েছেন।