পাহাড়ের উপর পথ পাঠাগারের বার্ষিক পাঠসভা অনুষ্ঠিত


DBkhobor24 প্রকাশের সময় : মার্চ ২০, ২০২২, ২:৪২ PM /
পাহাড়ের উপর পথ পাঠাগারের বার্ষিক পাঠসভা অনুষ্ঠিত

মোঃ রাসেল হাসান, নেত্রকোনা প্রতিনিধি।

নেত্রকোণার সুসঙ্গ দুর্গাপুরে পাহাড়ের উপর (সমতল থেকে আনুমানিক ১০০ফুট উপরে) পথ পাঠাগারের বার্ষিক পাঠসভা অনুষ্ঠিত হয়েছে। কবিতা পাঠ, আলোচনা সভা ও সম্মাননা প্রদানের মধ্য দিয়ে পথ পাঠাগারের বার্ষিক পাঠসভা শেষ হয়েছে।

গত শুক্রবার (১৮ই মার্চ) বিকেলে উপজেলার কুল্লাগড়া ইউনিয়নের বহেরাতলী গ্রামে ব্রিটিশ বিরোধী টঙ্ক আন্দোলনের নেত্রী কুমুদিনী হাজং এঁর বাড়ির উঠোনে (পাহাড়ের উপর এটি) এ পাঠসভা হয়। এ সময় বিভিন্ন এলাকা থেকে আগত কবিগণ কবিতা পাঠ করেন।

পথ পাঠাগার এর প্রতিষ্ঠাতা নাজমুল হুদা সারোয়ার এঁর সভাপতিত্বে এবং জিয়াউল হক শুভ ও কবি মুর্শিদা আকন্দ’র সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন কবি মতিন্দ্র মানখিন। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বীর মুক্তিযোদ্ধা এ কে এম হাসীম উদ্দিন, সুসং আদর্শ বিদ্যানিকেতনের প্রধান শিক্ষক এ কে এম ইয়াহিয়া, অগ্রনী ব্যাংক উপজেলা শাখার ম্যানেজার কবি সাজ্জাদ খান, ডা. আরিফ জোবায়ের, কবি ও সাংবাদিক সৈয়দ শফিক সিংহী, কবি লোকান্ত শাওন ও কবি তানভীর জাহান চৌধুরী’সহ প্রমুখ।

অনুষ্ঠানে উপস্থিত কবি মোঃ রাসেল হাসান তাঁর বক্তব্যে বলেন, নব কিশলয়ে ছেঁয়ে গেছে বৃক্ষরাজি, রক্তিম হয়ে ফুটেছে শিমুল, পলাশ, অশোক ও কৃষ্ণচূাড়া। কোকিলের অমৃত সুর ও অশান্ত পবন প্রকৃতিতে সৃষ্টি করেছে মোহনীয় রূপ, মানবমনে সৃষ্টি করেছে চাঞ্চল্যের। আজকের এ অনুষ্ঠানের জন্যই বুঝি প্রকৃতিতে এত আয়োজন।

আলোচনা শেষে বিট্রিশবিরোধী টংক আন্দোলনের সংগ্রামী নেত্রী কুমুদিনী হাজংকে “পথ পাঠাগার সম্মাননা-২০২১” প্রদান করা হয়।