নীলফামারীতে আন্তর্জাতিক নারী দিবস পালিত


DBkhobor24 প্রকাশের সময় : মার্চ ৮, ২০২২, ১:৪১ PM /
নীলফামারীতে আন্তর্জাতিক নারী দিবস পালিত

সাকিল ইসলাম, নীলফামারী।

আজ ৮ মার্চ ‘আন্তর্জাতিক নারী দিবস’। অর্থনৈতিক, সামাজিক ও রাজনৈতিকসহ উন্নয়নের সব ক্ষেত্রে নারীর সমান অংশীদারি এবং সম-অধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও সরকারি-বেসরকারিভাবে যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালিত হচ্ছে। এ বছর দিবসটির মূল প্রতিপাদ্য হলো ‘টেকসই আগামীর জন্য, জেন্ডার সমতাই আজ অগ্রগণ্য’।

১৯১০ সালের ৮ মার্চ নিউ ইয়র্কের সেলাই কারখানার নারী শ্রমিকদের আন্দোলনের প্রতি সম্মান জানাতে ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস পালন করা হয়ে থাকে। জাতিসংঘ ১৯৭৫ সাল থেকে ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস পালন শুরু করে। বাংলাদেশে নারীসমাজের আর্থ-সামাজিক উন্নয়ন, নারী অধিকার রক্ষা, নারীর ক্ষমতায়ন ও সমতার উন্নয়নের জন্য দিবসটির গুরুত্ব অপরিসীম।

ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের (ডাব্লিউইএফ) গত বছর ৩০ মার্চ প্রকাশিত সর্বশেষ প্রতিবেদন অনুসারে নারী-পুরুষের সমতার দিক থেকে বিশ্বে ১৫৬টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ৬৫তম।

আর দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে প্রথম অবস্থানে। নারীর রাজনৈতিক ক্ষমতায়নে বাংলাদেশ বিশ্বে সপ্তম। বাংলাদেশের নারীরা আজ সচিব, বিচারক, সশস্ত্র বাহিনীসহ সব গুরুত্বপূর্ণ পদে অত্যন্ত সফলতার সঙ্গে দায়িত্ব পালন করছেন। আত্মকর্মসংস্থান ও উদ্যোক্তা হিসেবে বিশ্বে অনন্য উদাহরণ সৃষ্টি করেছেন।দিবসটি উপলক্ষে নীলফামারীতে গুরুত্বপূর্ণ সড়কে পোস্টার, ব্যানার ও ফেস্টুন দিয়ে সজ্জিত করা হয়েছে।

দেশের সব জেলা ও উপজেলার মতো নীলফামারীতেও নারী উন্নয়ন, ক্ষমতায়ন, অধিকার এবং এ বিষয়ে প্রচার ও সচেতনতা সৃষ্টির লক্ষে সাইকেল শোভাযাত্রা, সমাবেশ ও আলোচনা অনুষ্ঠানের কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

দিবসটি উপলক্ষে নীলফামারী জেলাতেও নানা কর্মসূচি গ্রহণ করা হয়। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় দেশব্যাপী ব্যাপক কর্মসূচি হাতে নিয়েছে।

আজ মঙ্গলবার বেলা ১১.৩০ মিনিটে কেন্দ্রীয় শহিদ মিনার প্রাঙ্গনে খন্দকার ইয়াসির আরেফিন জেলা প্রশাসক নীলফামারী এর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাবেয়া আলীম সংসদ সদস্য, (৩২৩ মহিলা আসন-২৩) নীলফামারী।

নারী যোগাযোগ কেন্দ্র নীলফামারী এর আয়োজনে সাইকেল র্যালি ও আলোচনা সভার আয়োজন করা হয়। এসময় উপস্থিত ছিলেন, ফাতেমা বেগম তথ্য সেবা কর্মকর্তা মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রনালয় জাতীয় মহিলা সংস্থা। এসময় বিভিন্ন স্থানের স্কুল, কলেজের ছাত্রীরা সাইকেল র্যালি ও আলোচনা সভায় অংশগ্রহণ করে।