নির্মাণসামগ্রীর দাম না কমালে কাজ বন্ধের হুঁশিয়ারি ঠিকাদার সমিতির


DBkhobor24 প্রকাশের সময় : মার্চ ১৯, ২০২২, ৪:১৯ PM /
নির্মাণসামগ্রীর দাম না কমালে কাজ বন্ধের হুঁশিয়ারি ঠিকাদার সমিতির

রংপুরে নির্মাণসামগ্রীর দাম কমানোর দাবিতে সংবাদ সম্মেলন

নিজস্ব প্রতিবেদক, রংপুরঃ

পাঁচদিনের মধ্যে ইট, পাথর, রড়, সিমেন্ট, বিটুমিনসহ নির্মাণসামগ্রীর দাম কমানো না হলে ২৪ মার্চ থেকে চলমান উন্নয়নমূলক সব কাজ বন্ধ রাখার হুঁশিয়ারি দিয়েছে রংপুর ঠিকাদার সমিতি।

এছাড়া দাম না কমানো হলে বিনিয়োগ করা মূলধন ফেরতসহ ১০ শতাংশ লভ্যাংশ দেওয়া অথবা বর্তমান বাজার অনুযায়ী দরপত্রে প্রাক্কলিত মূল্যের সঙ্গে সমতা ফেরাতে অতিরিক্ত অর্থ সংযোজনের দাবি জানানো হয়।

শনিবার (১৯ মার্চ) দুপুরে রংপুর নগরীর একটি হোটেলে আয়োজিত সংবাদ সম্মেলনে এই দাবি তুলে ধরে উন্নয়ন সচল রাখতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ চান সমিতির সদস্য সচিব রইচ আহমেদ। এসময় দাবি আদায়ে ২১ মার্চ জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি দেওয়া এবং ২৩ মার্চ সিটি করপোরেশন, গণপূর্ত এবং এলজিইডিতে অবস্থান কর্মসূচি পালনের ঘোষণা দেন তিনি।

এর আগে লিখিত বক্তব্যে রংপুর ঠিকাদার সমিতির আহ্বায়ক রফিকুল ইসলাম দুলাল বলেন, সরকারের নির্ধারিত দরে ঠিকাদাররা দরপত্র জমা দিয়ে বিভিন্ন অবকাঠামো নির্মাণের কাজ করছেন। কিন্তু সম্প্রতি প্রতিটি নির্মাণসামগ্রীর দাম দরপত্রের চুক্তিমূল্য থেকে শতকরা ৪০ ভাগ বৃদ্ধি পেয়েছে। এ পরিস্থিতিতে যে ঠিকাদারের যত টাকার কাজ, তিনি আনুপাতিক হারে তত টাকার পুঁজি হারাতে বসেছেন।

তিনি আরও বলেন, মাত্র দেড় মাসের ব্যবধানে ইট, রড়, সিমেন্ট, পাথর, বিটুমিন, বালু, এমএস শিট, জিআই শিট, টাইলস, থাই, গ্লাস, রং, ফ্লাটবার ও অ্যাঙ্গেলসহ বিভিন্ন নির্মাণসামগ্রীর মূল্য প্রকারভেদে ২০ থেকে ৮০ শতাংশ পর্যন্ত বেড়েছে। এত অল্প সময়ের মধ্যে এরকম অস্বাভাবিক দাম আগে কখনো বাড়েনি। এ পরিস্থিতিতে চরম আর্থিক ক্ষতির সম্মুখীন হয়েছেন ঠিকাদাররা।

নির্মাণসামগ্রীর দাম কমানোর দাবি জানিয়ে সমিতির আহ্বায়ক বলেন, দেশের উন্নয়ন অগ্রযাত্রার মূল কারিগর ঠিকাদাররা। উন্নয়নের সঙ্গে সম্পৃক্ত ঠিকাদার পেশাজীবীর সংখ্যা ১০ লাখের মতো। এই শিল্পের সঙ্গে নির্মাণশ্রমিক, পেশাজীবীসহ আরও ১ কোটি মানুষের রুটি-রুজি জড়িত। তাই বিষয়টিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ ছাড়া কোনো উপায় দেখছেন না ক্ষতিগ্রস্ত ঠিকাদাররা।

সংবাদ সম্মেলনে সমিতির যুগ্ম আহ্বায়ক শফিকুল ইসলাম মিঠু, খায়রুল কবীর রানা, মনজুর আহমেদ আজাদ প্রমুখ উপস্থিত ছিলেন। এর আগে গত ১৩ মার্চ নির্মাণসামগ্রীর দাম বাড়ানোর প্রতিবাদে রংপুর নগরীতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে সংগঠনটি।

নির্মাণ-শিল্প দাম-বৃদ্ধি সংবাদ-সম্মেলন রংপুর