নতুন কারিকুলামে পাঠ্যবই পেলো শিক্ষার্থীরা


DBkhobor24 প্রকাশের সময় : ফেব্রুয়ারী ১৯, ২০২২, ৮:৫৫ PM /
নতুন কারিকুলামে পাঠ্যবই পেলো শিক্ষার্থীরা

এক শিক্ষার্থীর হাতে নতুন কারিকুলামের বই তুলি দিচ্ছেন শিক্ষামন্ত্রী দীপু মনি

নিজস্ব প্রতিবেদকঃ

নতুন কারিকুলামে পাঠ্যবই পেলো ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থীরা। শনিবার (১৯ ফেব্রুয়ারি) জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের এক অনুষ্ঠানে অনলাইনে যুক্ত হয়ে এ কার্যক্রমের উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

৬২টি স্কুলের দুইজন করে শিক্ষার্থীর হাতে তুলে দেওয়া হয় এ বই। ২২ ফেব্রুয়ারি থেকে ওই ৬২টি মাধ্যমিক বিদ্যালয়ে এর পাইলটিং (পরীক্ষামূলক) হিসেবে কাজ শুরু হবে।

শিক্ষামন্ত্রী বলেন, আমাদের প্রত্যাশা নতুন শিক্ষাক্রমের মাধ্যমে শিক্ষার্থীরা শুধু জ্ঞান অর্জন নয়, জ্ঞান অর্জনের সঙ্গে দক্ষতা, সঠিক দৃষ্টিভঙ্গি, মূল্যবোধ শিখতে পারবে। শিক্ষার্থীরা যা শিখবে তা প্রয়োগ করা শিখবে, সমস্যা চিহ্নিত করতে পারবে, তার সমাধান খুঁজে বের করতে পারবে। আমরা শিক্ষার্থীদের সেভাবে গড়ে তুলতে চাই।

তিনি আরও বলেন, আমরা নতুন শিক্ষাক্রমে যাচ্ছি, যেন সঠিক সময়ে সঠিক গন্তব্যে পৌঁছাতে পারি। আজকের শিশুরাই আগামী দিনে দেশের হাল ধরবে এবং দেশকে প্রত্যাশার সেই জায়গায় নিয়ে যাবে। সেই প্রত্যাশায় নতুন কারিকুলামের জন্য আমরা সবাই চেষ্টা চালিয়ে যাচ্ছি।

শিক্ষামন্ত্রী বলেন, নতুন কারিকুলামে নানা ভুলভ্রান্তি উঠে আসতে পারে। সেই ভুলগুলো সবাইকে তুলে ধরার আহ্বান জানান তিনি।

আগামী মার্চের শুরু থেকে প্রাথমিক স্তরের প্রথম শ্রেণির নতুন কারিকুলাম পাইলটিং কাজ শুরু হতে পারে বলে জানান দীপু মনি।

দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে কারিগরি শিক্ষা চালু করার বিষয়ে তিনি বলেন, একসঙ্গে প্রতিটি প্রতিষ্ঠানে কারিগরি শিক্ষা চালু করতে বিশাল আকারের বিনিয়োগ করতে হবে। শিক্ষায় আমাদের বড় বিনিয়োগ করতে হবে। এরই মধ্যে ৬০০ প্রতিষ্ঠানে কারিগরি শিক্ষা চালু হয়েছে।

অনুষ্ঠানে শিক্ষাবিদ সৈয়দ মঞ্জুরুল ইসলাম বলেন, মুখস্থ আর পরীক্ষা দেওয়া বিদ্যা থেকে আমরা বেরিয়ে আসার চেষ্টা করছি। নতুন বইয়ে শিক্ষার্থীদের আগ্রহ দেখা যাচ্ছে বলে উল্লেখ করেন তিনি।

এসএমএস/জেডএইচ/জেআইএম

শিক্ষামন্ত্রী   প্রাথমিক-শিক্ষা