নওগাঁয় সংযুক্ত হলো পুলিশ সদস্যের বডিঅন ক্যামেরা ও টেকনিক্যাল বেল্ট


DBkhobor24 প্রকাশের সময় : ফেব্রুয়ারী ১৯, ২০২২, ৩:৪০ PM /
নওগাঁয় সংযুক্ত হলো পুলিশ সদস্যের বডিঅন ক্যামেরা ও টেকনিক্যাল বেল্ট

আতাউর শাহ্, নওগাঁ প্রতিনিধিঃ

“দক্ষ পুলিশ সমৃদ্ধ দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ” স্লোগানে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ২০৪১ সালে উন্নত বাংলাদেশ গড়ার প্রত্যয়ে বাংলাদেশ পুলিশ প্রধান ড. বেনজির বিপিএম বার মহোদয়ের উদ্যোগে জেলা পুলিশ নওগাঁ কর্তৃক পুলিশ সদস্যদের জন্য বডিঅন ক্যামেরা ও টেকনিক্যাল বেল্ট এর শুভ উদ্বোধন করা হয়েছে।

আজ ১৯ ফেব্রুয়ারী শনিবার সকাল সাড়ে ১১ ঘটিকায় শহরের বালুডাঙ্গা বাসষ্ট্যান্ড এলাকায় পুলিশ সুপার নওগাঁ প্রকৌশলী আবদুল মান্নান মিয়া বিপিএম শুভ উদ্বোধন করেন।

এসময় প্রেস বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়, অত্যাধুনিক বডি অন ক্যামেরা এখন থেকে দায়িত্বরত পুলিশ সার্জেন্ট এবং দায়িত্বরত সকল পুলিশ অফিসারদের শরীরে ক্যামেরা সংযুক্ত থাকবে সংক্রিয়ভাবে তার সামনে ঘটে যাওয়া পুরো ঘটনা রেকর্ড করবে, এবং সরাসরি পুলিশ কন্ট্রোল রুম থেকে পর্যবেক্ষণ করা যাবে।

প্রতিটি ক্যামেরায় ৪০ মেগা পিক্সেলের হাইরেজুলেশন সংযুক্ত এবং একবার চার্জ দিয়ে ১২ ঘণ্টার অধিক সময় ফুল এইচডি হাই ডেফিনেশন ভিডিও রেকর্ডিং সিস্টেম এই ক্যামেরা ৩৬০ ডিগ্রি অ্যাঙ্গেলে ঘোরানো যাবে এবং ওয়াইফাই থ্রিজি ফোরজি ও জিপিএস নেটওয়ার্ক সংযুক্তির মাধ্যমে সরাসরি যেকোনো স্থানে বসে সবকিছু তদারকি করা যাবে।

এছাড়াও বডি অন ক্যামেরায় সহজেই অডিও এবং স্থির চিত্র ধারণ করা যাবে এই ক্যামেরার রেকর্ডকৃত যাবতীয় তথ্য চলে যাবে কেন্দ্রীয় সার্ভারে, তাৎক্ষণিক কোনো ঘটনা চোখ এড়িয়ে গেলেও এই ক্যামেরায় সবকিছু রেকর্ড করা থাকবে এই বডি অন ক্যামেরায় ধারনকৃত অডিও-ভিডিও এবং স্থির চিত্র মুছে ফেলার কোন সুযোগ নাই।

এ বিষয়ে পুলিশ সুপার নওগাঁ প্রকৌশলী আবদুল মান্নান মিয়া বিপিএম বলেন, প্রযুক্তিগত দিক থেকে পুলিশের এগিয়ে যাওয়ার মূল উদ্দেশ্য জনগণের কল্যাণ সাধন ও পুলিশের মানের স্বচ্ছতা গতিশীলতা ও জবাবদিহিতা নিশ্চিত করা, এখন থেকে নওগাঁ জেলায় পরিচালিত টহল ডিউটি চেকপোস্ট পরিচালনাসহ যে কোন অভিযানে যাওয়া পুলিশ সদস্যরা, আধুনিক প্রযুক্তি সমৃদ্ধ এই বডিঅন ক্যামেরা ব্যবহার করবে এর মাধ্যমে ঘটনার প্রকৃত চিত্র উদঘাটনের পাশাপাশি পুলিশ সদস্যদের, আচরণ ও গতিবিধি নজরদারির মধ্যে আনা যাবে।

ডিজিটাল বাংলাদেশের আধুনিক পুলিশিং এর সাথে আরও সংযুক্ত হয়েছে যুগোপযোগী সার্বাধুনিক অপারেশনাল গিয়ার বেল্ট। টেকনিক্যাল বেল্ট। আধুনিক এই বেল্টে থাকবে পিস্তল, হ্যান্ডকাফ, অতিরিক্ত ম্যাগাজিন, এক্সপেন্ডেবল ব্যাটন, টর্চ লাইট, ও ওয়্যারলেস, এতে দায়িত্বরত পুলিশ সদস্যদের হাত থাকবে সম্পূর্ণ খালি, টেকনিক্যাল বেল্টের মূল স্লোগান হলো, “হান্ড ফ্রী পুলিশিং” এতে পুলিশের কাজের গতি আসবে, মনোবল বাড়বে, যে কোন অপারেশনে প্রয়োজনীয় সরঞ্জামাদি ব্যবহার করতে পারবেন দ্রুত ও অনায়াসে।

প্রথম পর্যায়ে ৩৫ টি বডিঅন ক্যামেরা ও টেকনিক্যাল বেল্ট নওগাঁ জেলা পুলিশের সংযুক্ত করা হয়েছে, পরবর্তী সময়ে এই ক্যামেরা ও টেকনিক্যাল বেল্ট দায়িত্বরত সকল পুলিশ সদস্যদের সঙ্গে সংযুক্ত করা হবে, এটি অন্যান্য আবশ্যিক এক্সেসরিজ এর মতো ইউনিফর্ম এর সঙ্গে বিশেষ পদ্ধতিতে সংযুক্ত থাকবে।