দীর্ঘদিন ধরে বন্ধ চিলাহাটি রেল স্টেশনের নতুন ভবন নির্মাণের কাজ


DBkhobor24 প্রকাশের সময় : ফেব্রুয়ারী ২৭, ২০২২, ১২:০৯ PM /
দীর্ঘদিন ধরে বন্ধ চিলাহাটি রেল স্টেশনের নতুন ভবন নির্মাণের কাজ

তপন দাস, নীলফামারী প্রতিনিধি।

নীলফামারী জেলার সীমান্ত এলাকার ডোমার উপজেলার শেষ রেলওয়ে স্টেশন চিলাহাটি। চিলাহাটি রেল ষ্টেশনের নতুন ভবনের নির্মান কাজ দীর্ঘ ১৫ মাস ধরে বন্ধ রয়েছে। স্টেশনের নতুন ভবন নির্মান কাজ বন্ধ হওয়ায় জরাজীর্ন প্লার্টফর্মে ট্রেনে উঠা নামায় প্রতিনিয়ত দুর্ভােগ পোহাতে হচ্ছে
যাত্রীদের।

চিলাহাটি – হলদিবাড়ি রেল সংযাগ স্থাপনের পর ২০২০ সালের ১৭ই ডিসেম্বর মালবাহী এবং ২০২১ সালের ২৭শে মার্চ যাত্রীবাহী রেল চলাচলের শুভ উদ্ভোধন করেন দুই দেশের সরকার প্রধান। চিলাহাটি রেল ষ্টেশনে ভবন না থাকায় যাত্রীবাহী ট্রেন চলাচল বন্ধ থাকলেও মালবাহী ট্রেনে ভারত থেকে নিয়মিত পাথর নিয়ে আসছে।

বাংলাদেশের মংলা পোর্ট হয়ে ভারতের উত্তরপূর্ব অংশ নেপাল এবং ভুটানের মধ্যে আমদানী ও রপ্তানী কার্যক্রম পরিচালনার জন্য যােগাযােগ অবকাঠামাে মান্নোনয়নের মাধ্যমে বাণিজ্যিক সুবিধা জােরদার করণের জন্য চিলাহাটি রেল ষ্টেশনকে আধুনিকরণ করার লক্ষ্যে দুই তলা নতুন আধুনিক ভবণ নির্মাণের পরিকল্পনা গ্রহন করে সরকার।

শনিবার সরেজমিনে গিয়ে দেখা ও জানাযায় রেলপথ মন্ত্রী নুরুল ইসলাম সুজন রেল ষ্টেশনের আধুনিকরণ ভবণ নির্মাণের ভিত্তি প্রস্তর স্থাপন করেছেন।

ঠিকাদারী প্রতিষ্ঠান ম্যাক্স ইনফ্রাসট্রাকচার ষ্টেশনের মূল দুই তলা আধুনিকরন ভবণ নির্মাণের জন্য ১শত ৭৫টি পাইলিং কাজ শেষে পাইলিং ক্যাপের উপর ৯২টি পিলারের রড দাড় করিয়ে রাখেন। ভবনটি নির্মানের অর্থ বরাদ্দ না পাওয়ায় ঠিকাদারী প্রতিষ্ঠান সমস্ত কাজ বন্ধ করে রাখে।

১৫ মাস ধরে নির্মাণ করতে কাজ বন্ধ থাকায় মূল ভবণের পিলারের রড গুলি মরিচা ধরে জরাজির্ন হয়ে পরেছে। অপর দিকে প্লার্টফর্মের একটি অংশ গর্ত করে রাখায় ট্রেন গুলি ঝূঁকিপূর্ন অবস্থায় চলাচল করছে, এলাকাবাসীর দাবি অচিরেই আধুনিকরণ স্টেশনের বন্ধ হয়ে যাওয়া নির্মানাধীন ভবনের কাজ পুনরায় শুরু করে পূর্ণাঙ্গ কাজ শেষ করে দূর্ভোগের হাত থেকে রক্ষা করে যাত্রী সেবার মান উন্নয়নের জোরালো দাবি জানান।