ডোমার স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসকদের আন্তরিক প্রচেষ্টায় সিজারিয়ান অপারেশন সম্পন্ন


DBkhobor24 প্রকাশের সময় : এপ্রিল ৪, ২০২২, ৯:২৩ PM /
ডোমার স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসকদের আন্তরিক প্রচেষ্টায় সিজারিয়ান অপারেশন সম্পন্ন

নাসির উদ্দীন শাহ মিলন , নীলফামারীঃ

নীলফামারীর ডোমার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসকদের আন্তরিক প্রচেষ্টায় সিজারিয়ান অপারেশন সম্পন্ন হয়েছে।

সোমবার ৪ এপ্রিল উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ রায়হান বারীর সার্বিক তত্ত্বাবধানে ও জুনিয়র কনসালটেন্ট গাইনী এন্ড অবস্ ডাঃ ফারজানা আফরিন, জুনিয়র কনসালটেন্ট এ্যানাসথেসিয়া ডাঃ মৃণাল চন্দ্র মোহন্ত এবং সদ্য যোগদানকারী মেডিকেল অফিসার ডাঃ আইনুল হকের আন্তরিক প্রচেষ্টায় সম্পূর্ণ বিনা খরচে অসহায়, দরিদ্র এবং ঝুকিপূর্ণ গর্ভবতী মহিলাদের সিজারিয়ান অপারেশনের মাধ্যমে সন্তান প্রসব সহ পুরুষদের জন্য হারনিয়া, হাইড্রোসিল পুরুষ ও মহিলাদের এ্যাপেন্টিসাইড, মহিলাদের জরায়ু টিউমার সহ যে কোন টিউমারের অপারেশন কার্যক্রম উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চালু করা হয়েছে। এছাড়াও প্রতি শনিবার, সোমবার ও বুধবার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এই সিজারিয়ান অপারেশন করা হচ্ছে।

উক্ত অপারেশন সম্পন্ন করে প্রসুতি মায়েদের হাতে নবজাতকের জন্য উপহার তুলে দেন স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ রায়হান বারী, উপজেলা আবাসিক মেডিকেল অফিসার ডাঃ তপন কুমার রায়, উপজেলা স্যানিটারী ইন্সপেক্টর আল-আমিন রহমান

এবিষয়ে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ রায়হান বারী বলেন, আমি ডোমার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে যোগদান করার পর থেকে সম্পূর্ণ নিজস্ব অর্থায়নে এখানে প্রসুতি মায়েদের স্বাস্থ্য সেবার কথা চিন্তা করে সিজারিয়ান অপারেশন থিয়েটার চালু করেছি। যাতে করে এই এলাকার অসহায় দরিদ্র ও দুঃস্থ মানুষেরা সম্পূর্ন বিনা খরচে সিজারিয়ান অপারেশনের সুবিধা ভোগ করতে পারবেন। এর পাশাপাশি এখানে জুনিয়র কনসালটেন্ট গাইনী এন্ড অবস্ ডাঃ ফারজানা আফরিন, জুনিয়র কনসালটেন্ট এ্যানাসথেসিয়া ডাঃ মৃণাল চন্দ্র মোহন্ত এবং সদ্য যোগদানকারী মেডিকেল অফিসার ডাঃ আইনুল হক এই সিজারিয়ান সেকশনের দায়িত্ব পালন করেছেন।

সকলের আন্তরিক প্রচেষ্টায় সম্পূর্ণ বিনা খরচে অসহায়, দরিদ্র এবং ঝুকিপূর্ণ গর্ভবতী মহিলাদের সিজারিয়ান অপারেশনের মাধ্যমে সন্তান প্রসব সহ পুরুষদের জন্য হারনিয়া, হাইড্রোসিল পুরুষ ও মহিলাদের এ্যাপেন্টিসাইড, মহিলাদের জরায়ু টিউমার সহ যে কোন টিউমারের অপারেশন কার্যক্রম উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চালু রয়েছে।

তিনি আরও বলেন, প্রতি শনিবার, সোমবার ও বুধবার এই সিজারিয়ান অপারেশন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে করা হয়। তাই তিনি সকলের কাছে এইসব রোগীদের অন্য কোথাও না পাঠিয়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পাঠানোর পাশাপাশি সকলের সহযোগিতা কামনা করেন।