ঠাকুরগাঁওয়ে সুষ্ঠু ও সুন্দরভাবে, এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু


DBkhobor24 প্রকাশের সময় : সেপ্টেম্বর ১৫, ২০২২, ৭:০৮ PM /
ঠাকুরগাঁওয়ে সুষ্ঠু ও সুন্দরভাবে, এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু

মোঃ সোহেল রানা, ঠাকুরগাঁও প্রতিনিধিঃ

অবসান হলো এসএসসি ও সমান পরীক্ষার্থীদের দীর্ঘদিনের প্রতিক্ষার। আজ বেলা ১১টা থেকে বাংলা পরীক্ষার মধ্য দিয়ে সারাদেশের ন্যায় ঠাকুরগাঁওয়ে শুরু হলো তাদের বহুল কাঙ্ক্ষিত পরীক্ষা। যানজট এড়াতে এবছর এক ঘণ্টা পিছিয়ে সকাল ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত পরীক্ষার সময় নির্ধারণ করা হয়েছে। তবে সকাল সাড়ে ৯টা থেকেই বিভিন্ন কেন্দ্রের সামনে পরীক্ষার্থীদের উপস্থিত থাকতে দেখা গেছে। এবারের এসএসসি-সমমানের লিখিত পরীক্ষা শেষ হবে আগামী ১ অক্টোবর। এরপর শুরু হবে ব্যবহারিক পরীক্ষা।

পিছিয়ে যাওয়া এ পরীক্ষা গত ১৯ জুন শুরু হওয়ার কথা ছিল। কিন্তু সিলেটসহ কয়েকটি জেলায় ব্যাপক বন্যা দেখা দিলে গত ১৭ জুন পরীক্ষা স্থগিত করে সরকার। এর আগে গত বছর ৯ মাস পিছিয়ে নভেম্বরে সংক্ষিপ্ত সিলেবাসে তিন বিষয়ে এ পরীক্ষা নেওয়া হয়।

জেলা শিক্ষা অফিস সূত্রে জানা যায়, এ বছর ঠাকুরগাঁওয়ের পাঁচটি উপজেলায় ৪০টি কেন্দ্রে ২২ হাজার ৫০ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করেছে।এরমধ্যে এসএসসির পরীক্ষা কেন্দ্র রয়েছে ২৪ টি, দাখিলের ৭ টি ও ভোকেশনালের ৯টি ।

ঠাকুরগাঁও সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও কেন্দ্রীয় সচিব সাহানা খান বলেন,সারা দেশের ন্যায় ঠাকুরগাঁওয়ে আজ বাংলা ১ম পরীক্ষার মধ দিয়ে এসএসসি পরীক্ষা শুরু হলো।আশা রাখছি সুষ্ঠুভাবে বাকী সব পরীক্ষাগুলো অনুষ্ঠিত হবে।

জেলা শিক্ষা অফিসার খন্দকার মোঃআলাউদ্দিন আল আজাদ আপডেট টিভিকে জানান,প্রতিটি কেন্দ্রে সুষ্ঠু ও সুন্দরভাবে পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।জেলা প্রশাসন ও শিক্ষা অফিস সমন্বিত ভাবে কেন্দ্র গুলোতে কাজ করে যাচ্ছে।আশা করছি সুষ্ঠু ও সুন্দরভাবে এই পরীক্ষার কার্যক্রম পহেলা অক্টোবর পর্যন্ত অনুষ্ঠিত হবে।

বৈশ্বিক মহামারির কারণে পরীক্ষার বিষয়, নম্বর ও সময় কিছুটা কমিয়ে আনা হয়েছে জানিয়ে তিনি বলেন, পুনর্বিন্যাসকৃত সিলেবাসে পরীক্ষা শুরু হচ্ছে। পরীক্ষার সময় ৩ ঘণ্টা থেকে কমিয়ে ২ ঘণ্টা করা হয়েছে। এরমধ্যে এমসিকিউ ২০ মিনিট এবং সিকিউ ১ ঘণ্টা ৪০ মিনিট। এ বছর এসএসসিতে তিনটি বিষয়ে পরীক্ষা দিতে হবে না।

এসএসসিতে বিভাগভেদে বাংলা, ইংরেজি, গণিত, গার্হস্থ্য বিজ্ঞান, কৃষিশিক্ষা, সংগীত, আরবি, সংস্কৃত, পালি, শারীরিক শিক্ষা ও ক্রীড়া, চারু ও কারুকলা, পদার্থবিজ্ঞান, বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা, ফিন্যান্স ও ব্যাংকিং, রসায়ন, পৌরনীতি ও নাগরিকতা, ব্যবসায় উদ্যোগ, ভূগোল ও পরিবেশ, উচ্চতর গণিত, হিসাববিজ্ঞান, জীববিজ্ঞান ও অর্থনীতি বিষয়ে পরীক্ষা হবে।