টানা ৩৬ ম্যাচ অপরাজিত থাকার পর হারলো আর্জেন্টিনা


DBkhobor24 প্রকাশের সময় : নভেম্বর ২২, ২০২২, ৮:৩৯ PM /
টানা ৩৬ ম্যাচ অপরাজিত থাকার পর হারলো আর্জেন্টিনা

স্পোর্টস ডেস্কঃ

আর মাত্র একটি ম্যাচ। এই ম্যাচটি জিতলেই রেকর্ড গড়ে ফেলতো আর্জেন্টিনা। ফুটবলের ইতিহাসে সবচেয়ে বেশি ম্যাচে অপরাজিত থাকার রেকর্ডে ইতালির সঙ্গে ভাগ বসাতো লিওনেল মেসিরা।

৩৬টি ম্যাচ টানা অপরাজিত। ২০১৯ সালের কোপা আমেরিকার ফাইনালে সর্বশেষ ব্রাজিলের কাছে হেরেছিল তারা। এরপর থেকে টানা অপরাজিত লিওনেল স্কালোনির শিষ্যরা। কোপা আমেরিকা, বিশ্বকাপ বাছাই এবং ফিফা ফ্রেন্ডলি- কোনো ম্যাচেই তারা হারেনি। এরমধ্যে আবার ২০২১ সালের কোপা আমেরিকা ফাইনালে ব্রাজিলকে হারিয়েই শিরোপা জয় করে তারা।

টানা ৩৬ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ড নিয়ে বিশ্বকাপে খেলতে আসার পর সবাই ভেবেছিল, এবার বুঝি আর্জেন্টিনাকে কেউ আটকাতে পারবে না। সবচেয়ে বেশি ম্যাচ অপরাজিত থাকার রেকর্ডটা গড়েই নিবেন তারা। কারণ সামনে সৌদি আরব, মেক্সিকো এবং পোল্যান্ড। ম্যাচগুলো খুব বেশি কঠিন হওয়ার কথা নয় মেসিদের সামনে।

কিন্তু ভাগ্য বলে একটা কথা আছে। ভাগ্য নিয়ন্ত্রাও মানুষ নয়। সুতরাং, ইতিহাস বদলে যাওয়ার মত ঘটনা ঘটে গেলো সৌদি আরবের হাতে। কাতারের লুসাইল স্টেডিয়ামে সৌদি আরবের কাছে ২-১ গোলে হেরে আচমকা বড় অঘটনের শিকার হতে হলো আর্জেন্টিনাকে। মেসির মত বিশ্বসেরা খেলোয়াড় থাকার পরও গোল বের করতে না পারা এবং দুর্বল ডিফেন্স- আর্জেন্টিনাকে হারিয়ে দিলো।

যার ফলে ৩৬ ম্যাচেই থেমে গেলো আর্জেন্টিনার অপরাজিত থাকার রেকর্ড। ৩৭ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ডটা দখলে রেখেছে ইতালি। ২০২১ সালেই এই রেকর্ড গড়েছিল তারা।

২০২১ সালের সেপ্টেম্বরে বাসেলে সুইজারল্যান্ডের সঙ্গে গোলশূন্য ড্র করার পর ইতালির টানা তিন বছর এবং ৩৭ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ড সৃষ্টি হয়। এরপর অক্টোবরে উয়েফা নেশন্স কাপে স্পেনের কাছে ২-১ গোলে হারের পর ইতালিয়ানদের দৌড়ি থামে। আর্জেন্টিনা এবং ইতালি পেছনে ফেলেছিল ব্রাজিলকে। যারা টানা ৩৫ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ড গড়েছিল আগেই।

স্পেনেরও রয়েছেন টানা ৩৫ ম্যাচ অপরাজিত তাকার রেকর্ড। এছাড়া আফ্রিকান দেশ আলজেরিয়াও টানা ৩৫ ম্যাচ অপরাজিত ছিল। চলতি বছরেরই জানুয়ারিতে ইকুয়াটেরিয়াল গানার কাছে হেরে তাদের ৩৫ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ড ভাঙে।