টানা বন্ধের পর সচল বেনাপোল-পেট্রাপোল বন্দর


DBkhobor24 প্রকাশের সময় : মার্চ ২০, ২০২২, ৪:১৫ PM /
টানা বন্ধের পর সচল বেনাপোল-পেট্রাপোল বন্দর

টানা বন্ধের পর বেনাপোল-পেট্রাপোল বন্দর দিয়ে আমদানি-রপ্তানি চালু

উপজেলা প্রতিনিধি, বেনাপোল, যশোরঃ

টানা বন্ধের পর বেনাপোল-পেট্রাপোল স্থলবন্দর দিয়ে পুনরায় আমদানি-রপ্তানি চালু হয়েছে। রোববার (২০ মার্চ) সকাল থেকে এই দুই স্থলবন্দর সচল হওয়ায় ফিরেছে কর্মচাঞ্চল্য।

ভারতের পেট্রাপোল বন্দরে যেসব ট্রাক পণ্য নিয়ে এই কয়দিন দাঁড়িয়ে ছিল সেসব পচনশীল পণ্যবাহী ট্রাক অগ্রাধিকার ভিত্তিতে বাংলাদেশে পাঠাচ্ছে ভারতীয় কাস্টমস ও সিঅ্যান্ডএফ এজেন্টরা।

জাতির জনক বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী, পবিত্র শবে বরাত ও সাপ্তাহিক ছুটির কারণে গত বৃহস্পতিবার (১৭ মার্চ) থেকে শনিবার (১৯ মার্চ) টানা তিনদিন বেনাপোল বন্দরের বাণিজ্যিক কার্যক্রম বন্ধ ছিল। অপরদিকে, বেনাপোল বন্দরের বিপরীতে ভারতের পেট্রাপোল বন্দরের বনগাঁ কালীতলা পার্কিংয়ের ফি বাড়ানোর প্রতিবাদে ওপারের আটটি সংগঠন নিয়ে গঠিত পেট্রাপোলে এক্সপোর্ট-ইমপোর্ট সমন্বয় কমিটি গত এক সপ্তাহ ধরে ভারত থেকে পণ্য বাংলাদেশে রফতানি বন্ধ করে দেয়। পরে নতুন করে পার্কিং ফি ধার্য করায় ধর্মঘট প্রত্যাহার করেন আন্দোলনকারীরা।

ভারতের পেট্রাপোল সিঅ্যান্ডএফ এজেন্টস স্টাফ ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক কার্তিক চক্রবর্তী বলেন, গত এক সপ্তাহ ধরে বনগাঁ পার্কিংয়ের ফি বাড়ানোর প্রতিবাদে বিভিন্ন সংগঠনের ডাকে আমরা কোনো পণ্যবাহী ট্রাক পার্কিং থেকে বের করিনি। রাজ্য সরকারের পরিবহন অধিদপ্তর থেকে গত বুধবার (১৬ মার্চ) বর্ধিত পার্কিং ফি কমানোর পত্র আসার পর আমরা আবারও কাজে যোগ দিই। ১৭ মার্চ থেকে ১৯ মার্চ বেনাপোলে সরকারি ছুটি থাকায় আমরা কোনো পণ্য বেনাপোল বন্দরে পাঠাতে পারিনি। আজ সকাল থেকে দু’দেশের মধ্যে আমদানি-রফতানি সচল হয়েছে।

বেনাপোল সিঅ্যান্ডএফ এজেন্টস অ্যাসোসিয়েশনের সভাপতি মফিজুর রহমান সজন বলেন, ওপারে পার্কিং ফি কমানোর সিদ্ধান্তে বনগাঁ এক্সপোর্ট-ইমপোর্ট সমন্বয় কমিটি তাদের আন্দোলন প্রত্যাহার করে নেওয়ায় রোববার সকাল থেকে বেনাপোল-পেট্রাপোল বন্দর দিয়ে আমদানি-রপ্তানি পুনরায় সচল হয়েছে।

এ বিষয়ে বেনাপোল চেকপোস্ট কাস্টমস কার্গো শাখার রাজস্ব কর্মকর্তা গোলাম মোস্তফা শিকদার বলেন, তিনদিন সরকারি ছুটি থাকার পর রোববার সকাল থেকে পেট্রাপোল-বেনাপোল দিয়ে পুনরায় আমদানি-রপ্তানি চালু হয়েছে। আমরা দ্রুত কাজ করছি।

বেনাপোল স্থলবন্দর কর্তৃপক্ষের উপ-পরিচালক (ট্রাফিক) মামুন কবীর তরফদার জানান, রোববার সকাল থেকে আমদানি-রপ্তানি সচল হয়েছে। বন্দরে যেসব পণ্য প্রবেশ করেছে তা দ্রুত ছাড় দিতে নির্দেশ দেওয়া হয়েছে। পণ্যজট কমাতে প্রয়োজনে অতিরিক্ত সময় কাজ হবে বন্দরের অভ্যন্তরে।

বেনাপোল আমদানি রফতানি