টানা তৃতীয় সপ্তাহে সূচক নিম্নমুখী: শনাক্ত কমেছে ৫১ শতাংশের বেশি


DBkhobor24 প্রকাশের সময় : মার্চ ৮, ২০২২, ১২:৩৮ PM /
টানা তৃতীয় সপ্তাহে সূচক নিম্নমুখী: শনাক্ত কমেছে ৫১ শতাংশের বেশি

বিশেষ সংবাদদাতাঃ

রাজধানীসহ সারাদেশে টানা তৃতীয় সপ্তাহেও করোনার সব সূচকে (নমুনা পরীক্ষা, শনাক্ত, সুস্থ রোগী ও মৃত্যু) নিম্নমুখী প্রবণতা অব্যাহত রয়েছে। গত এক সপ্তাহে (২৮ ফেব্রুয়ারি থেকে ৬ মার্চ) নমুনা পরীক্ষা ১০ দশমিক ৫ শতাংশ, শনাক্ত ৫১ দশমিক ২ শতাংশ, সুস্থতা ২৯ দশমিক ৭ শতাংশ এবং মৃত্যু ২৫ দশমিক ৫ শতাংশ কমেছে।

পূর্ববর্তী সপ্তাহে (২১ ফেব্রুয়ারি থেকে ২৭ ফেব্রুয়ারি) নমুনা পরীক্ষা ২১ দশমিক ৫ শতাংশ, শনাক্ত ৬০ দশমিক ৩ শতাংশ, সুস্থতা ৩১ দশমিক ৪ শতাংশ এবং মৃত্যু ৫৩ দশমিক ৪ শতাংশ এবং এর আগের সপ্তাহে (১৪ ফেব্রুয়ারি থেকে ২০ ফেব্রুয়ারি) সময়ে নমুনা পরীক্ষা ২০ দশমিক ৪ শতাংশ, শনাক্ত ৫০ দশমিক ৯ শতাংশ, সুস্থতা শূন্য দশমিক ২ শতাংশ এবং মৃত্যু ৩৬ দশমিক ৫ শতাংশ হ্রাস পায়।

সোমবার (৭ মার্চ) স্বাস্থ্য অধিদপ্তরের করোনা পরিস্থিতি সংক্রান্ত নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

এপিডেমিওলজিক্যাল ৯ম সপ্তাহে (২৮ ফেব্রুয়ারি থেকে ৬ মার্চ) ১ লাখ ৫০ হাজার ২০৭টি নমুনা পরীক্ষা করে ৪ হাজার ৫৮৬ জন নতুন রোগী শনাক্ত হয়। একই সময়ে ৩৬ হাজার ৬৪৯ জন সুস্থ এবং ৫২ জনের মৃত্যু হয়।

এপিডেমিওলজিক্যাল ৮ম সপ্তাহে (২১ ফেব্রুয়ারি থেকে ২৭ ফেব্রুয়ারি) ১ লাখ ৬৭ হাজার ৮৬৭টি নমুনা পরীক্ষা করে ৯ হাজার ৩৮৯ জন নতুন রোগী শনাক্ত হয়। একই সময়ে ৫২ হাজার ১০৫ জন সুস্থ এবং ৬৮ জনের মৃত্যু হয়।

পূর্ববর্তী এক সপ্তাহে এপিডেমিওলজিক্যাল ৭ম সপ্তাহে (১৪ ফেব্রুয়ারি থেকে ২০ফেব্রুয়ারি) ২ লাখ ১৩ হাজার ৭৬৯টি নমুনা পরীক্ষা করে ২৩ হাজার ৬২৭ জন নতুন রোগী শনাক্ত হয়। একই সময়ে ৭৫ হাজার ৯২৯ জন সুস্থ এবং ১৪৬ জনের মৃত্যু হয়।

এদিকে রাজধানীসহ সারাদেশে গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়ে আরও চারজনের মৃত্যু হয়। এ নিয়ে মোট মৃতের সংখ্যা বৃদ্ধি পেয়ে দাঁড়িয়েছে ২৯ হাজার ৮৯ জনে।

সোমবার (৭ মার্চ) স্বাস্থ্য অধিদপ্তরের করোনা পরিস্থিতি সংক্রান্ত নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এ সময়ে ৪৩৬ জন নতুন রোগী শনাক্ত হয়েছেন। এ নিয়ে মোট করোনা রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১৯ লাখ ৪৭ হাজার ৭০২ জনে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় করোনা শনাক্তে ২০ হাজার ৯ জনের নমুনা পরীক্ষা করা হয়। এ নিয়ে মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ১ কোটি ৩৫ লাখ ৪৬ হাজার ৯৫০ জনের। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার তুলনায় শনাক্তের হার ২ দশমিক ১৮ শতাংশ। মহামারির শুরু থেকে এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষার তুলনায় শনাক্তের হার ১৪.৩৮ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন ৩৫৪৬ জন। এ নিয়ে করোনা থেকে সেরে ওঠা মোট রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১৮ লাখ ৪৬ হাজার ৮৮৪ জনে।

করোনাভাইরাস