জলঢাকায় প্রান্তিক কৃষকের মাঝে বিনামূল্যে আউশ ধানের বীজ ও সার বিতরণ


DBkhobor24 প্রকাশের সময় : এপ্রিল ৬, ২০২২, ৫:৫৯ PM /
জলঢাকায় প্রান্তিক কৃষকের মাঝে বিনামূল্যে আউশ ধানের বীজ ও সার বিতরণ

ভবদিশ চন্দ্র, জলঢাকা প্রতিনিধিঃ

“কৃষিই কৃষ্টি কৃষিই সমৃদ্ধি” এই প্রতিপাদ্যকে সামনে রেখে নীলফামারীর জলঢাকা উপজেলায় কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় ২০২১–২২ অর্থ বছরে খরিফ-১ মৌসুমে আউশ ধান উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের মাঝে বিনামূল্যে বীজ ও সার বিতরণ করা হয়েছে।

আজ বুধবার (৬-এপ্রিল) দুপুরে উপজেলা কৃষি প্রশিক্ষণ কেন্দ্রে উপজেলার ৩শত কৃষকের হাতে আউশধানের ৫ কেজি করে বীজ ও ৩০ কেজি করে সার তুলে দেন উপজেলা নির্বাহী অফিসার মাহবুব হাসান।

উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার কৃষিবিদ মীর হাসান আল বান্না জানান, এ বছর আউশ ধানের আবাদ বৃদ্ধির লক্ষ্যে প্রত্যেক কৃষককে এক বিঘা জমির জন্য পাঁচ কেজি উচ্চফলনশীল জাতের আউশ ধানের বীজ, ২০ কেজি ডিএপি এবং ১০ কেজি করে পটাশ সার দেওয়া হচ্ছে। এজন্য উপজেলায় কর্মরত সকল উপ-সহকারী কৃষি কর্মকর্তাগন সার্বক্ষনিক কৃষকদের পরামর্শ ও প্রযুক্তিগত সহযোগিতা করবে। যাতে এই নতুন জাতের ধানের ফলন ভালো হয়।

এসময় আরো উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান গোলাম পাশা এলিচ, ইউপি চেয়ারম্যান মশিউর রহমান, আহমেদ হোসেন ভেন্ডার ও উপজেলা কৃষকলীগের সভাপতি রুহাত ফারুক প্রমুখ। উপজেলা কৃষি অধিদপ্তর এসব সার ও বীজ সরবরাহ করে।