খাদ্যের অভাবে মানুষ হা-হুতাশ করছে: রিজভী


DBkhobor24 প্রকাশের সময় : এপ্রিল ৩, ২০২২, ১:৪৭ PM /
খাদ্যের অভাবে মানুষ হা-হুতাশ করছে: রিজভী

জ্যেষ্ঠ প্রতিবেদকঃ

সংবাদ সম্মেলনে রুহুল কবির রিজভী
খাদ্যের অভাবে মানুষ হা-হুতাশ করছে বলে মন্তব্য করেছেন বিএনপির যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী। একই সঙ্গে দেশে বেকারের সংখ্যা দিন দিন বাড়ছে বলেও জানান তিনি।

রোববার (৩ মার্চ) নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন।

রিজভী বলেন, নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে মানুষ দিশেহারা। দেশে ভয়ংকর সর্বগ্রাসী দুর্ভিক্ষ ধেয়ে আসছে। একদিকে দেশের মধ্যবিত্ত ও নিম্ন-মধ্যবিত্ত মানুষ টিসিবির গাড়ির পেছনে ঊর্ধ্বশ্বাসে ছুটছে। মানুষ খেয়ে না খেয়ে অনাহারে-অর্ধাহারে দিনাতিপাত করছে।

তিনি বলেন, চাষের জন্য প্রয়োজনীয় বিনিয়োগ তথা সার, বীজ, কীটনাশক, সেচের ব্যবস্থা করতে না পেরে স্বচ্ছল কৃষকও প্রান্তিক পর্যায়ে উপনীত হয়েছে। বাজার সিন্ডিকেট, মাফিয়াবৃত্তি, মধ্যস্বত্বভোগীদের দাপটে বাংলাদেশের কৃষি এখন ধ্বংসের দ্বারপ্রান্তে। কারণ এরা প্রত্যেকেই ক্ষমতাসীনদলের সঙ্গে জড়িত। কৃষকের স্বস্তি পাওয়ার কোনো উপায় নেই।

তিনি বলেন, সরকারের নীতি যেন গোটা জাতিকে জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে ঠেলে দেওয়া। সরকারের হরিলুট হওয়া অর্থভাণ্ডার পূর্ণ করতেই কৃষি উপকরণসহ নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম বৃদ্ধি করা হয়েছে।

রিজভী বলেন, নৈতিকতা ও মানবিক মূল্যবোধের বিপরীতে ‘জোর যার মুল্লুক তার’ নীতির কারণে, রাষ্ট্র ও সমাজে, মানুষের মনে চরম অস্থিরতা বিরাজ করছে।

বিএনপির এই সিনিয়র যুগ্ম মহাসচিব বলেন, দেশের বাস্তব পরিস্থিতি হলো কেবলমাত্র স্বল্পমূল্যের খাবারের আশায় হাজার হাজার বুভুক্ষু মানুষ টিসিবির ট্রাকের পেছনে ছুটছে। দেশ-বিদেশের বিভিন্ন পরিসংখ্যান বলছে, বাংলাদেশে বর্তমানে ৪২ শতাংশের বেশি মানুষ দারিদ্র্যসীমার নিচে। দেশের জনগোষ্ঠীর অধিকাংশ মানুষ এখন অত্যন্ত কষ্টে দিনযাপন করছে। মানুষের ক্ষুধার জ্বালা না মিটিয়ে শুধুমাত্র ক্ষমতার লালসা মেটাতে গিয়ে রাষ্ট্র ও সমাজের রন্ধ্রে রন্ধ্রে ছড়িয়ে দেওয়া হয়েছে ঘৃণা ও বিদ্বেষ।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আব্দুল সালাম, আবুল খায়ের ভুঁইয়া, সাংগঠনিক সম্পাদক আব্দুস সালাম আজাদ, কৃষকদলের সভাপতি হাসান জাফির তুহিন ও সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম বাবুল প্রমুখ।

বিএনপি রুহুল-কবির-রিজভী দ্রব্যমূল্য