কবি দিলগীর আলমের প্রকাশিত হলো কাব্যগ্রন্থ ‘আলো আশা’ ও ‘তোমার কসম’


DBkhobor24 প্রকাশের সময় : ফেব্রুয়ারী ২৬, ২০২২, ৮:৩৮ PM /
কবি দিলগীর আলমের প্রকাশিত হলো কাব্যগ্রন্থ ‘আলো আশা’ ও ‘তোমার কসম’

আব্দুল মোমিনঃ

নীলফামারী জেলার যুব উন্নয়ন অধিদপ্তরের উপ-পরিচালক মোঃ দিলগীর আলম তিনি নিজে স্বপ্ন দেখেন এবং তার কবিতার মাধ্যমে পাঠককে সুন্দর সকালের স্বপ্ন দেখান। যার মাধ্যমে সুনিবিড় স্বপ্নগুলো জাগিয়ে তুলেছেন শাণিত শব্দ বঞ্জনার মাধ্যমে।

প্রগতিশ্রুতিশীল কবি দিলগীর আলমের কাব্যগ্রন্থ ‘প্রজাপতি মন’, ‘আলো আশা’ ও ‘তোমার কসম’ বাংলা একাডেমি প্রাঙ্গণে একুশের বইমেলায় গল্পকার প্রকাশনীর ৭৪৮ নং স্টলে, রকমারী.কম; বাতিঘর প্রকাশনীর স্টল, চট্টগ্রাম বইমেলায় গল্পকার প্রকাশনীর ৬৬ নং স্টল, রংপুরে টাউন স্টোরস থেকে পাওয়া যাচ্ছে।

বহুল প্রচারিত জাতীয়, আঞ্চলিক ও স্থানীয় বিভিন্ন পত্রিকায় কবির লেখা একাধিক কবিতা গুরুত্বের সাথে প্রকাশিত হয়, জানতে পারে সারাদেশের মানুষ তার মহানুভবতার কথা। ফেসবুকে তার প্রকাশিত কবিতার মাধ্যমে ছুঁয়েছেন দেশ-বিদেশের হাজারও পাঠকের হূদয়।

কবির সাথে কথা হলে তিনি জানায়, কবিত্ব জন্মলাভ করে তৈরি করা যায় না।কাকতালীয়ভাবে, ঘটনাক্রমে বা দুর্ঘটনাক্রমে কোনো কবিতা লেখা যায় না, কেবল কবিতা সত্তা যারা অন্তরে ধারণ করেন ও লালান করেন তারাই কবিতা লিখতে পারেন। গ্রামের মানুষ, প্রকৃতি, মধ্যবিত্তের টানাপড়েন, মানবিকতা, সমাজের প্রতি দায়বদ্ধতা তাকে কবিতা লেখার সবচাইতে বেশি অনুপ্রেরণা যুুগিয়েছে বলেও উল্লেখ করেন তিনি। ‘প্রজাপতি মন’, ‘আলো আশা’ ও ‘তোমার কসম’ সবাইকে পড়ার আহ্বানও জানান তিনি।

উল্লেখ্যঃ কবি দিলগীর আলম ১১ জুন ১৯৭০ সালে রংপুরের হারাগাছ এ জন্মগ্রহণ করেন। রাজশাহী বিশ্ববিদ্যালয় হতে অর্থনীতিতে স্নাতক ( সন্মান) এবং ১৯৯৩ সালে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন।

পিতা মরহুম আছাদ আলী, মাতা মরহুমা ছালেমা বেগম। তিনি ছয় ভাই ও চার বোনের মধ্যে সর্বকনিষ্ঠ। সহধর্মিণী মিসেস মেরিনা ইসলাম, একমাত্র সন্তান আরাফ ইসলাম। কবির বাল্যকাল কেটেছে তিস্তার তীরে ‘ধুমগাড়া গ্রামের হারাগাছ উপজেলার রংপুর জেলায়। বর্তমানে নীলফামারী জেলার যুব উন্নয়ন অধিদপ্তরের উপ-পরিচালক হিসাবে সততা ও নিষ্ঠার সাথে দ্বায়িত্ব পালন করে যাচ্ছে।