এসএসসি পরিক্ষা স্থগিত হওয়ায় বিরামপুরে ছাত্র ছাত্রীদের উদ্বেগ


DBkhobor24 প্রকাশের সময় : সেপ্টেম্বর ২২, ২০২২, ১২:৩৯ PM /
এসএসসি পরিক্ষা স্থগিত হওয়ায় বিরামপুরে ছাত্র ছাত্রীদের উদ্বেগ
রেজোওয়ান আলী বিরামপুর (দিনাজপুর) প্রতিনিধি-

অনিবার্ষ কারন বশত দিনাজপুর বোর্ডে এসএসসির পরীক্ষা স্থগিত হওয়ায় বিরামপুর উপজেলার এসএসসি পরিক্ষার্থীরা পড়েছে বিপাকে বলে তারা উদ্বেগ প্রকাশ করেন।

আজ (২২ সেপ্টেম্বর) দিনাজপুরের বিরামপুর উপজেলায় অংশগ্রহণ কারীদের সাথে সাক্ষাতে তারা পরিক্ষা স্থগিত হওয়ায় উদ্বেগ প্রকাশ করেন।

এবিষয়ে এসএসসি পরিক্ষার্থীরা জানান,কি কারনে পরিক্ষা স্থগিত হয়েছে এর জন্য আমাদের চলমান লেখাপড়া পরিক্ষা প্রস্তুতির মধ্যে পড়েছি বিপাকে। তারা আরও বলেন,সারা দেশে একই সাথে এসএসসি পরিক্ষা আরম্ভ হয়েছে।

চলমান অবস্থায় হঠাৎ করে প্রশ্ন পত্র ফাঁস হয়েছে, এমন সংবাদের কারনে চলমান পরিক্ষা স্থগিত হয়েছে। কিন্তু আমরা তো পরিক্ষার্থী আমরা পরিক্ষা পূর্বেই সকল প্রস্তুতি গ্রহণ করা হয়েছিল। হঠাৎ করে পরিক্ষা স্থগিত হবে তাতে করে আমরা পড়েছি সমস্যায়। পরিক্ষা চলমান অবস্থায় এমন ঘটনার সাথে জড়িতদের বিরুদ্ধে আইনগত কঠোর পদক্ষেপ গ্রহণ করার জোর দাবি জানান। উল্লেখ্য দিনাজপুর শিক্ষা বোর্ডের অধীন চলমান এসএসসি পরীক্ষার ৪টি বিষয়ের পরীক্ষা অনিবার্য কারণবশত স্থগিত করা হয়েছে।

পরীক্ষাগুলো হলো-গণিত, পদার্থবিজ্ঞান, কৃষিবিজ্ঞান ও রসায়ন। এবিষয়ে বুধবার সকালে দিনাজপুর শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মো.কামরুল ইসলাম স্বাক্ষরিত এক জরুরি বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়েছে।

এবিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের একটি সূত্র জানিয়েছে, প্রশ্ন ফাঁসের অভিযোগে এসব বিষয়ের পরীক্ষা স্থগিত করা হয়েছে।দিনাজপুর শিক্ষা বোর্ডের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে,স্থগিতকৃত বিষয়ের পরীক্ষার তারিখ যথা সময়ে জানানো হবে। স্থগিতকৃত বিষয় ছাড়া অন্য বিষয়ের পরীক্ষা চলমান রুটিন অনু্যায়ী অনুষ্ঠিত হবে বলেও তাতে উল্লেখ করা হয়েছে।

উক্ত ৪বিষয়ের মধ্যে ২২ সেপ্টেম্বর গণিত,২৪ সেপ্টেম্বর পদার্থ বিজ্ঞান,২৫ সেপ্টেম্বর কৃষি বিজ্ঞান এবং ২৬ সেপ্টেম্বর রসায়ন পরীক্ষা হওয়ার কথা ছিল বলে জানা যায়।

এ বিষয়ে জানতে চাইলে দিনাজপুর বোর্ডের চেয়ারম্যান বলেন,প্রশ্ন নিয়ে কিছু সমস্যা হয়েছে। এটি তদন্ত করে দেখা হবে জড়িতদের আইনের আওতায় আনা হবে বলে জানান। পক্ষান্তরে প্রশ্ন ফাঁসের কারণে এসব পরীক্ষা স্থগিত করা হল কি না,সে বিষয়ে সরাসরি কিছু বলতে চাননি বোর্ড চেয়ারম্যান।

সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি বলেন, একটি বিশেষ উদ্ভূত পরিস্থিতির কারণে চারটি বিষয়ে পরীক্ষা স্থগিত করা হয়েছে।

এ ব্যাপারে কুড়িগ্রামের ভুরুঙ্গামারী থানায় একটি মামলা হয়েছে। তিনি আরও বলেন,মামলার কাগজপত্র এখনও আমার হাতে আসেনি। ফলে মামলায় কী বলা হয়েছে,সেটি আমি এখনি বলতে পারছি না। কাগজ হাতে পেলে কারণ জানাতে পারব বলে জানান।

এবিষয়ে উপজেলার অর্ন্তরগত এসএসসি পরিক্ষা শিক্ষার্থী অভিভাবকদের নিকট জানতে চাইলে তারা বলেন,বেশ কয়েক বছর যাবৎ ছেলেমেয়েদের লেখাপড়ার উপর অনেক প্রভাব পড়েছে। তারা ভালো ভাবে লেখাপড়া করতে পারে নাই। এমন সময়ের মধ্যে চলমান পরিক্ষা এভাবে স্থগিত হলে সকল ছাত্র ছাত্রীরা বড় ধরনের ধাক্কার সম্মুখিন হয়েছে বলে মন্তব্য করেন।এবিযয়ে কর্তৃপক্ষের সূ-দৃষ্টি কামনা করেছেন অভিভাবক গণ।