উন্নয়নে চূড়ান্ত বরাদ্দ দুই লাখ সাড়ে সাত হাজার কোটি টাকা


DBkhobor24 প্রকাশের সময় : ফেব্রুয়ারী ২৪, ২০২২, ৮:০৬ PM /
উন্নয়নে চূড়ান্ত বরাদ্দ দুই লাখ সাড়ে সাত হাজার কোটি টাকা

জ্যেষ্ঠ প্রতিবেদকঃ

সরকার চলতি ২০২১-২২ অর্থবছরের জন্য ২ লাখ ২৫ হাজার ৩২৪ কোটি টাকার বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) অনুমোদন করেছিল। তবে অনেক প্রকল্পে সব টাকা ব্যয় হচ্ছে না। ফলে সংশোধিত এডিপি বা চূড়ান্ত বরাদ্দে কমছে ১৭ হাজার ৭৭৪ কোটি টাকা। ২ লাখ ৭ হাজার ৫৫০ কোটি টাকা চূড়ান্তভাবে উন্নয়ন বরাদ্দ দিতে যাচ্ছে সরকার। ১ হাজার ৭৫৪ প্রকল্পে এই অর্থ ব্যয় হবে।

মোট বরাদ্দকৃত অর্থের মধ্যে বৈদেশিক ঋণ ৭০ হাজার ২৫০ কোটি টাকা এবং দেশীয় অর্থায়ন ১ লাখ ৩৭ হাজার কোটি টাকা।

বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) পরিকল্পনা বিভাগ থেকে এসব তথ্য জানা গেছে। সূত্র জানায়, স্বায়ত্তশাসিত সংস্থার মোট প্রকল্প সংখ্যা ১০৭টি। এসব প্রকল্পে মোট বরাদ্দ ৯ হাজার ৬১৩ কোটি টাকা। মূল এডিপি থেকে স্বায়ত্তশাসিত সংস্থার বরাদ্দ আলাদা করা হয়।

এদিকে চলতি অর্থবছর এডিপি থেকে আরএডিপিতে (সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচি) বড় ধরনের পরিবর্তনের আভাস অনেক আগেই পাওয়া গেছিল। ২০২১-২২ অর্থবছরের ২ মার্চ আরএডিপি চূড়ান্ত অনুমোদন পেতে যাচ্ছে। রাজধানীর শেরেবাংলা নগরে পরিকল্পনা কমিশনের জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সম্মেলন কক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে এনইসি সভায় প্রস্তাবিত আরএডিপির অনুমোদন দেওয়া হবে। এ লক্ষ্যে কাজ করছে পরিকল্পনা কমিশন।

এর প্রস্তুতি হিসেবে বুধবার (২৩ ফেব্রুয়ারি) পরিকল্পনা কমিশনের এনইসি সভায় পরিকল্পনামন্ত্রী এম এ মান্নানের সভাপতিত্বে আরএডিপি রিভিউ সভা অনুষ্ঠিত হয়।

পরিকল্পনা কমিশনের কার্যক্রম বিভাগের অতিরিক্ত সচিব (কৃষি, শিল্প ও সমন্বয় উইং) মো. ছায়েদুজ্জামান বলেন, স্বায়ত্তশাসিত সংস্থা ও করপোরেশনের নিজস্ব অর্থায়ন ধরে চূড়ান্ত আরএডিপি ২ লাখ ১৭ হাজার ১৬৩ কোটি টাকা। স্বায়ত্তশাসিত সংস্থা ছাড়া উন্নয়ন বরাদ্দ ২ লাখ ৭ হাজার ৫৫০ কোটি টাকা।

বরাদ্দ কমে যাওয়া প্রসঙ্গে তিনি বলেন, দেশীয় অর্থায়ন ঠিকই খরচ হচ্ছে কিন্তু বৈদেশিক অর্থায়নে কমছে ১৭ হাজার ৭৭৪ কোটি টাকা । অনেক প্রকল্পে বৈদেশিক অর্থায়ন খরচ হয়নি।

থোক বরাদ্দ প্রসঙ্গে তিনি বলেন, চূড়ান্ত এডিপিতে ১ হাজার ৩০০ কোটি টাকা থোক বরাদ্দ থাকবে।

বাজেট  উন্নয়ন  উন্নয়ন-প্রকল্প  পরিকল্পনামন্ত্রী