উত্তর প্রদেশে বিধানসভা নির্বাচনের ভোটগ্রহণ চলছে


DBkhobor24 প্রকাশের সময় : ফেব্রুয়ারী ২৩, ২০২২, ১:৪৫ PM /
উত্তর প্রদেশে বিধানসভা নির্বাচনের ভোটগ্রহণ চলছে

আন্তর্জাতিক ডেস্কঃ

ভারতের উত্তর প্রদেশের বিধানসভা নির্বাচনের ৫৯ আসনে ভোটগ্রহণ শুরু হয়েছে সকাল থেকে। চতুর্থ ধাপে নয়টি জেলার ৫৯ টি আসনে ভোট হচ্ছে বুধবার (২৩ ফেব্রুয়ারি)। নির্বাচনী জেলাগুলো হলো পিলিভিট, লখিমপুর খেরি, সীতাপুর, হারদই, উন্নাও, লখনৌ, রায়বেরালি, বান্ডা এবং ফতেহপুর। চতুর্থ দফার ভোটে মোট ৬২৪ জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ হচ্ছে।

২০১৭ সালে এসব জেলার ৫১টি আসন পায় বিজেপি, চারটি যায় সমাজবাদী পার্টির (এসপি) ঘরে, দুইটি কংগ্রেস এবং দুইটি মায়াবতীর বহুজন সমাজ পার্টি। বিজেপির মিত্র আপনা দল পায় একটি আসন।

লখিমপুর খেরির নির্বাচন কেন্দ্রীয় মন্ত্রী অজয় মিশ্রের জন্য খুবই গুরুত্বপূর্ণ। এই এলাকায় গত অক্টোবরে কৃষকদের আন্দোলনের সময় তার ছেলের গাড়ির চাপায় চার কৃষক হত্যার অভিযোগে মামলা চলছে।

লখিমপুরের আটটি আসনই বর্তমানে বিজেপির দখলে। বিজেপি এবং এসপি উভয় দলই লখিমপুর শহরের আসনে আগের প্রার্থী বহাল রেখেছে। বিজেপির যোগেশ ভার্মা ২০১৭ সালে ওই আসন থেকে জয় লাভ করেন। তিনি এবারও সমাজবাদী পার্টির উৎকর্ষ ভার্মা মাধুরের সঙ্গে ভোটে লড়ছেন। সেখানে কংগ্রেসের প্রার্থী হয়েছেন রবি শঙ্কর ত্রিবেদী।

উত্তর প্রদেশের বাকি থাকা তিন ধাপের নির্বাচন আগামী ২৭ ফেব্রুয়ারি, ৩ এবং ৭ মার্চ অনুষ্ঠিত হবে। ভোট গণনা হবে আগামী ১০ মার্চ।

ভারত