‘ইউক্রেনে ৬০০ ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া’


DBkhobor24 প্রকাশের সময় : মার্চ ৭, ২০২২, ১:৩৩ PM /
‘ইউক্রেনে ৬০০ ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া’

আন্তর্জাতিক ডেস্কঃ

ইউক্রেনে রাশিয়ার হামলা গড়ালো ১২ দিনে। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সরকারের আগ্রাসনে এ পর্যন্ত ইউক্রেনে ছয়শ ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়েছে বলে দাবি করেছেন যুক্তরাষ্ট্রের শীর্ষ এক প্রতিরক্ষা কর্মকর্তা। গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রাশিয়া। ওই কর্মকর্তা বলেন, যুদ্ধ পরিচালনার জন্য রাশিয়ার যে সক্ষমতা রয়েছে, তার প্রায় ৯৫ শতাংশই ইউক্রেনে জড়ো করতে পেরেছে তারা।

মার্কিন ওই কর্মকর্তা বলেন, খারসন ও মিকোলাইভ শহরে চলমান সংঘাত পর্যবেক্ষণ করছে যুক্তরাষ্ট্র। এতে দেখা গেছে রুশ বাহিনী এখনো কিয়েভ, খারকিভ, চেরনিহিভ ও মারিউপোল ঘিরে ফেলার চেষ্টা করছে। তবে ইউক্রেনের নিরাপত্তা বাহিনী তাদের বিরুদ্ধে কঠোর প্রতিরোধ গড়ে তোলায় আক্রমণের গতি কমেছে বলেও দাবি করেন তিনি।

কিয়েভ অভিমুখে থাকা প্রায় ৪০ মাইল দীর্ঘ রুশ সামরিক বহরটি স্থবির হয়ে রয়েছে। এ বহরটি কিয়েভ থেকে ঠিক কতটা দূরে রয়েছে, সে ব্যাপারে নতুন কোনো তথ্য পাওয়া যায়নি। কিয়েভের প্রাণকেন্দ্র থেকে প্রায় ১৬ মাইল দূরে এর অবস্থান ছিল বলে এর আগে জানা যায়।

ওই মার্কিন প্রতিরক্ষা কর্মকর্তা আরও বলেন, আমাদের ধারণা, বেশির ভাগ এলাকায় ইউক্রেনীয় নাগরিকরা এখনো যোগাযোগ সুবিধা পাচ্ছে। তারা ইন্টারনেট ব্যবহার ও সংবাদমাধ্যমে চোখ রাখতে পারছে।

তবে কিয়েভে বিক্ষোভকারীদের ওপর রুশ বাহিনীর গুলি চালানোর খবর এবং সাময়িক যুদ্ধবিরতি লঙ্ঘনের খবর নিশ্চিত করতে পারেননি ওই কর্মকর্তা।

এদিকে, শান্তি আলোচনায় বৈঠকে বসতে যাচ্ছে দুই দেশ। যদিও এর আগে দু’দফা বৈঠকেও চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছতে পারেনি দেশ দুটি।

অন্যদিকে, ইউক্রেনের চারটি শহরে অস্ত্রবিরতি ঘোষণা করে মানবিক করিডোর চালু করার ঘোষণা দিয়েছে রাশিয়া। দেশটির সংবাদ মাধ্যম ইন্টারফেক্স জানিয়েছে, দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের তরফ থেকে এ ঘোষণা দেওয়া হয়েছে। মস্কোর সময় সোমবার (৭ মার্চ ) সকাল ১০ টা থেকে কার্যকর হবে এ ঘোষণা। তবে এ বিষয়ে এখন পর্যন্ত ইউক্রেনের কোনো মন্তব্য পাওয়া যায়নি।

সূত্র: সিএনএন

রাশিয়া-ইউক্রেন-যুদ্ধ ইউক্রেন-সংকট ইউক্রেন