ইউক্রেনে রাশিয়ার হামলায় হতাহতের সংখ্যা ৫৩৬: জাতিসংঘ


DBkhobor24 প্রকাশের সময় : মার্চ ২, ২০২২, ১২:০৩ PM /
ইউক্রেনে রাশিয়ার হামলায় হতাহতের সংখ্যা ৫৩৬: জাতিসংঘ

আন্তর্জাতিক ডেস্কঃ

ইউক্রেনে রাশিয়ার হামলা টানা সাত দিনের মতো অব্যাহত রয়েছে। জাতিসংঘের মানবাধিকার বিষয়ক কার্যালয় থেকে বলা হয়েছে, গত সপ্তাহে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের পর থেকে ১৩৬ জন বেসামরিক লোক নিহত হয়েছে। তাদের মধ্যে ১৩ জন শিশুও রয়েছে। হামলায় আহত হয়েছে আরও চারশো বেসামরিক লোক।

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক অফিসের মুখপাত্র লিজ থ্রোসেল এক ব্রিফিংয়ে বলেন, হতাহতের প্রকৃত সংখ্যা অনেক বেশি হতে পারে। এ ছাড়া তিনি আরও জানান, পূর্ব ইউক্রেনের দোনেৎস্ক ও লুহানস্ক অঞ্চলে এ পর্যন্ত হতাহতের সংখ্যা ২৫৩।

এদিকে, রাজধানী কিয়েভসহ ইউক্রেনের বিভিন্ন শহরে হামলা অব্যাহত রয়েছে। সর্বশেষ খবর পাওয়া পর্যন্ত দেশটিতে রাশিয়ার হামলায় শিশুসহ আরও ১১ জন নিহত হয়েছেন। হামলায় আহত হয়েছেন আরও ২৪ জন।

এছাড়া, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে সাত মিলিয়ন অর্থাৎ ৭০ লাখ ইউক্রেনীয় বাস্তুচ্যুত হওয়ার ঝুঁকিতে রয়েছে। স্থানীয় সময় রোববার (২৭ ফেব্রুয়ারি) ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) দুর্যোগ ব্যবস্থাপনাবিষয়ক কমিশনার এ তথ্য জানিয়েছেন।

টানা এক মাস ধরে ইউক্রেন নিয়ে রাশিয়া ও যুক্তরাষ্ট্রের উত্তেজনার পর গত ২৪ ফেব্রুয়ারি দেশটিতে শুরু হয় রাশিয়ার সামরিক অভিযান। এর আগে দেশটির বিদ্রোহীদের নিয়ন্ত্রণে থাকা পূর্ব ইউক্রেনের দুটি অঞ্চলকে স্বাধীন ঘোষণা করেন রুশ প্রেসিডেন্ট পুতিন।

সূত্র: আল-জাজিরা