deshbanglakhobor24
৮ই জুন, ২০২৩ খ্রিস্টাব্দ, এখন সময় রাত ৮:২৭ মিনিট
  1. অর্থ উন্নয়ন
  2. অর্থনীতি
  3. আইন ও অপরাধ
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. ইসলামিক
  7. কৃষি
  8. খুলনা
  9. খেলাধুলা
  10. গণমাধ্যম
  11. গল্প ও সাহিত্য
  12. চট্টগ্রাম
  13. ঢাকা
  14. তথ্য প্রযুক্তি
  15. দেশীয় শিল্প বাণিজ্য

আর্থিক প্রতিষ্ঠানের সুদহার কমাতে নীতিগত সিদ্ধান্ত 

প্রতিবেদক
DBkhobor24
মার্চ ২৭, ২০২২ ১১:১২ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদকঃ

এখনো ব্যাংকের তুলনায় নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানে ঋণ ও আমানতের সুদহার অনেক চড়া। আর্থিক প্রতিষ্ঠানের এই উচ্চ সুদহার কমিয়ে তা যৌক্তিক পর্যায়ে নামিয়ে আনার নীতিগত সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

রোববার (২৭ মার্চ) সন্ধ্যায় বাংলাদেশ ব্যাংকের নিয়মিত পর্ষদ সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়। গভর্নর ফজলে কবিরের সভাপতিত্বে পর্ষদ সভায় প্রায় সব পরিচালক উপস্থিত ছিলেন।

এ বিষয়ে জানতে চাইলে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সিরাজুল ইসলাম গণমাধ্যমকে বলেন, আর্থিক প্রতিষ্ঠানের সুদহার যৌক্তিকীকরণে নীতিগত সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংকের পরিচালনা পর্ষদ। এছাড়া রপ্তানি উন্নয়ন ফান্ডের (ইডিএফ) আওতায় আরও বাড়ানোর বিষয়ে ইতিবাচক আলোচনা হয়েছে।

সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, দেশে বিদ্যমান ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানগুলোর ঋণের সুদহার ১৯ থেকে ২০ শতাংশ। এই হার ১৩ থেকে ১৪ শতাংশে নামিয়ে আনা হতে পারে। এ বিষয়ে কেন্দ্রীয় ব্যাংকের পক্ষে দ্রুত প্রজ্ঞাপন জারি করা হবে বলে জানা গেছে।

এর আগে, ২০২০ সালের এপ্রিল থেকে ব্যাংকগুলোর ঋণের সুদহারের সর্বোচ্চ সীমা ৯ শতাংশ ঠিক করে দেওয়া হয়েছিল। তবে আর্থিক প্রতিষ্ঠানের ভঙ্গুর পরিস্থিতি বিবেচনায় সুদহারের সীমা ঠিক করে না দিলেও ব্যাংকের সঙ্গে সামঞ্জস্য রেখে সুদহার কমাতে বলা হয়েছিল। আর্থিক প্রতিষ্ঠানগুলোর এমডিরাও তখন পর্যায়ক্রমে ঋণের সুদহার কমানোর প্রতিশ্রুতি দিয়েছিলেন। অনেক আর্থিক প্রতিষ্ঠানে এখনো আমানতের গড় সুদই রয়েছে ৯ শতাংশের বেশি।

আর্থিক খাত সংশ্নিষ্টরা জানান, আর্থিক প্রতিষ্ঠানগুলোর মোট আমানতের অর্ধেকের বেশি আসে বিভিন্ন ব্যাংক ও করপোরেট প্রতিষ্ঠান থেকে। তবে অনেক প্রতিষ্ঠান টাকা ফেরত দিতে না পারায় আস্থাহীনতার কারণে সাধারণ আমানতকারীদের মতো প্রতিষ্ঠানগুলোও টাকা রাখতে চাইছে না। যে কারণে এসব প্রতিষ্ঠানের আমানত না বেড়ে কমে যাচ্ছে।

বৈঠক সূত্রে জানা গেছে, পরিচালনা পর্ষদে বাংলাদেশ ব্যাংকের রাজশাহী অফিসের উপ-মহাব্যবস্থাপক মো. সাইদুল ইসলাম তাহেরের দুর্নীতির অভিযোগে যে শাস্তি দেওয়া হয়েছে তা কমানোর বিষয়ে আলোচনা হয়েছে। এছাড়া একটি রাষ্ট্রায়ত্ত ব্যাংকের সিআইবি রিপোর্টে ঋণতথ্য গোপন করার অভিযোগে আরোপিত জরিমানা মওকুফ ও পদ্মা ব্যাংকের বিধিবদ্ধ জমার হার (এসএলআর) সংরক্ষণ পুনর্নির্ধারণ বিষয়েও আলোচনা হয়েছে।

এছাড়া বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তা ও কর্মচারীদের অফিসে যাতায়াতের জন্য এসি বাস সরবরাহ ও অপারেশন ম্যানেজার থেকে সিনিয়র অপারেশন ম্যানেজার পদে পদোন্নতির ক্ষেত্রে কম্পিউটার অপারেশন সুপারভাইজার পদ থেকে অপারেশন ম্যানেজার পদে পদোন্নতির নীতিমালা অনুসরণ করার বিষয়গুলো নিয়ে আলোচনা হয়।

বাংলাদেশ-ব্যাংক

সর্বশেষ - আইন ও অপরাধ

আপনার জন্য নির্বাচিত

বাঘায় মা ইলিশ সংরক্ষণের লক্ষ্যে জনসচেতনতা সভা অনুষ্ঠিত

ডিমলা সদর ইউপিতে ভিজিএফ এর চাউল বিতরণ

ডোমার ইসলামিয়া রিয়াজিয়া মাদ্রাসার চারতলা ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠিত

ডিমলায় বঙ্গবন্ধুর “জুলিও কুরি” শান্তি পদক প্রাপ্তির ৫০ পূর্তি উদযাপনে প্রস্তুতিমূলক সভা

নবাবগঞ্জে জাতীয় মৎস্য সপ্তাহ-২০২২ উদ্বোধন ও আলোচনা সভা অনুষ্ঠিত

সাপাহারে বাংলা নববর্ষ বরণ

৬ মাসে মন্ত্রিসভার সিদ্ধান্ত বাস্তবায়ন হার ৬৬ শতাংশ

ডেপুটি স্পিকারের মৃত্যুতে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শোক

বছর না যেতেই ফোর লেনের অবস্থা ছেঁড়া কাঁথার মতো: কাদের

নীলফামারীতে পরিবেশ অদিধপ্তরের মতবিনিময় সভা অনুুুুষ্ঠিত