আমন সরবরাহে ব্যর্থ চালকল মালিকদের শাস্তি নিশ্চিতের নির্দেশ


DBkhobor24 প্রকাশের সময় : এপ্রিল ৭, ২০২২, ২:৪৭ PM /
আমন সরবরাহে ব্যর্থ চালকল মালিকদের শাস্তি নিশ্চিতের নির্দেশ

জ্যেষ্ঠ প্রতিবেদকঃ

চলতি মৌসুমে (২০২১-২০২২) অভ্যন্তরীণ বাজার থেকে আমন সংগ্রহের ক্ষেত্রে চুক্তি অনুযায়ী চাল সরবরাহে ব্যর্থ চালকল মালিকদের শাস্তি নিশ্চিতের নির্দেশ দিয়েছে খাদ্য মন্ত্রণালয়।

সম্প্রতি এ নির্দেশনা দিয়ে খাদ্য মন্ত্রণালয় থেকে খাদ্য অধিদপ্তরের মহাপরিচালকের কাছে চিঠি পাঠানো হয়েছে।এতে বলা হয়, আমন সংগ্রহ মৌসুমে চুক্তিযোগ্য ছিল কিন্তু চুক্তি করেননি এমন চালকলের যথাযথ প্রক্রিয়ায় লাইসেন্স বাতিল করতে হবে।

চুক্তি করার পরও কোনো চাল সরবরাহ করেননি এমন চালকলের জামানত বাজেয়াপ্তসহ যথাযথ প্রক্রিয়ায় লাইসেন্স বাতিল করতে বলেছে খাদ্য মন্ত্রণালয়।

চুক্তির পরিমাণের ৮০ শতাংশ কিংবা এর বেশি পরিমাণ চাল সরবরাহকারী চালকলের বিশেষ বিবেচনায় জামানত অবমুক্ত করার জন্য বলা হয়েছে। চুক্তির পরিমাণের ৮০ শতাংশের কম সরবরাহকারী চালকলের বিশেষ বিবেচনায় অসরবরাহকৃত চালের আনুপাতিক হারে জামানত বাজেয়াপ্ত করার নির্দেশনা দিয়েছে খাদ্য মন্ত্রণালয়।

খাদ্য মন্ত্রণালয়ের চিঠির পরিপ্রেক্ষিতে চালকলের নাম ও ঠিকানা, পাক্ষিক ছাঁটাইক্ষমতা, লাইসেন্স নম্বর ও তারিখ ৭ এপ্রিলের মধ্যে পাঠানোর জন্য আঞ্চলিক খাদ্য নিয়ন্ত্রকদের নির্দেশনা দিয়েছে খাদ্য মন্ত্রণালয়।

চলতি আমন মৌসুমে সরকার তিন লাখ টন ধান ও সাত লাখ ২০ হাজার টন চাল কেনার লক্ষ্যমাত্রা নির্ধারণ করে। গত বছরের ৭ নভেম্বর সংগ্রহ শুরু হয়ে চলে চলতি বছরের ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত। সংগ্রহ মূল্য ছিল প্রতি কেজি ধান ২৭ টাকা ও সিদ্ধ চাল ৪০ টাকা।

খাদ্য-মন্ত্রণালয় চাল সরকার