অশালীন ছবি ছাড়ার অপরাধে সাইবার প্রতারক আটক ভিকটিম উদ্ধার


DBkhobor24 প্রকাশের সময় : মার্চ ৪, ২০২২, ৭:৩৫ PM /
অশালীন ছবি ছাড়ার অপরাধে সাইবার প্রতারক আটক ভিকটিম উদ্ধার

মোহাম্মদ জুবাইর।

ব্যক্তিগত মুহুর্তের অশালীন ছবি আত্মীয়স্বজনের নিকট প্রেরণ করত ব্লাকমেইল করার অপরাধে ০১ জন সাইবার প্রতারককে আটক ও নিরীহ
ভিকটিমকে উদ্ধার করেছে র‍্যাব-৭, চট্টগ্রাম।

ভুক্তভোগী অভিযোগ করেন যে, মোঃ আব্দুর রহমান (২৪) এর সাথে ২০২০ সালের অক্টোবর মাসে ভিকটিমের ফেসবুক আইডির মাধ্যমে পরিচয় হয়। উক্ত পরিচয়ের সুবাদে মোঃ আব্দুর রহমানের সাথে প্রেমের সম্পর্ক হয় এবং বিভিন্ন সময় তাদের মধ্যে হোয়াটসএ্যাপ এবং মেসেঞ্জারে ভিডিও কলে কথোপকথন হয়।

কথোপকথনের সময় মোঃ আব্দুর রহমান ভিডিও কলে ভিকটিমের বিভিন্ন ব্যক্তিগত মুহুর্তের ছবি ও ভিডিও ধারণ করে তা অসৎ উদ্দেশ্যে সংরক্ষণ করে রাখেন। পরবর্তীতে ভিকটিম মোঃ আব্দুর রহমানকে বিবাহের কথা বললে সে এই শর্তে বিবাহ করতে রাজী হয় যে, সে তার পরিবারের পছন্দ অনুযায়ী অন্য মেয়েকে বিয়ে করবে এবং ভিকটিমকেও বিয়ে করবে। ভিকটিম উক্ত শর্তে রাজী না হলে তাদের মধ্যে সম্পর্ক শেষ হয়।

পরবর্তীতে মোঃ আব্দুর রহমান বিভিন্ন মোবাইল নাম্বার হতে ভিকটিমের সাথে সম্পর্ক রাখতে বলে এবং সম্পর্ক না রাখলে তার মোবাইলে ধারণকৃত বিভিন্ন সময়ের ব্যক্তিগত মুহুর্তের ভিডিও ও ছবি ফেসবুকসহ ভিকটিমের আত্মীয় স্বজনের নিকট ছড়িয়ে দিবে মর্মে হুমকি প্রদান করে। ভিকটিম মান সম্মানের ভয়ে আবার তার সাথে সম্পর্ক চলমান রাখতে বাধ্য হয়। এরপর প্রায় সময়ই হোয়াটসএ্যাপ ও মেসেঞ্জারে ভিডিও কলে ভিকটিমের স্পর্শকাতর ছবি ভিডিও প্রদর্শনের জন্য বাধ্য করতো। বাধ্য হয়ে ভিকটিম পুনরায় কিছু আপত্তিকর ছবি দেয়।

এভাবে প্রতিনিয়ত ভিকটিমকে জিম্মি করে তার ব্যাক্তিগত স্পর্শকাতর ছবি দিয়ে তাকে ব্লাকমেইলিং শুরু করে। পরবর্তীতে এক পর্যায়ে ভিকটিম আব্দুর রহমানের সাথে সম্পর্ক পুরোপুরি বিচ্ছিন্ন করতে চাইলে সে কিছু স্পর্শকাতর ছবি ভিকটিমের আত্মীয়স্বজনের কাছে প্রেরণ করে ভিকটিমের মানহানি করে।

গত ০৩ মার্চ ২০২২ইং তারিখে সকালে মোঃ আব্দুর রহমান ভিকটিমকে চট্টগ্রাম মহানগরীর কোতয়ালী থানাধীন সিআরবিতে আসার জন্য বলে এবং না আসলে পুনরায় ছবি ফেসবুকে দিয়ে মানহানি করার ভীতি প্রদর্শন করে। ভিকটিম বিষয়টি র‍্যাব-৭, চট্টগ্রামকে অবহিত করে।

র‍্যাব-৭, চট্টগ্রাম এর একটি আভিযানিক দল আসামীকে গ্রেফতারের লক্ষ্যে গত ০৩ মার্চ ২০২২ইং তারিখ ৩.৩০ ঘটিকায় চট্টগ্রাম মহানগরীর কোতয়ালী থানাধীন সিআরবি এলাকায় অভিযান পরিচালনা করে আসামী মোঃ আব্দুর রহমান (২৪), পিতাঃ- মোঃ আলাউদ্দিন, সাং-চরবংশি, থানা-রায়পুরা, জেলা লক্ষীপুর, বর্তমানে সাং-থ্রী স্টার হাজী মনির স্কয়ার, থানা-কোতয়ালী, জেলা-
চট্টগ্রামকে আটক করে এবং ভিকটিমকে উদ্ধার করে।

পরবর্তীতে উপস্থিত স্বাক্ষীদের সম্মুখে আসামীকে জিজ্ঞাসাবাদে উক্ত আসামী স্বীকার করে যে, সে কৌশলে ভিকটিম এর সরলতার সুযোগে তাকে জড়িয়ে কিছু ছবি তার ব্যবহৃত মোবাইলে সংরক্ষণ করে রাখে এবং পরবর্তীতে ভয় ভীতি প্রদর্শন করে ভিকটিমের নিকট হতে পুনরায় আরো আপত্তিকর ছবি নেয়। ধৃত আসামী কর্তৃক ইতিপূর্বে বিভিন্ন

তারিখ ও সময়ে হোয়াটসএ্যাপে ও ম্যাসেঞ্জারে বিভিন্নভাবে ভিকটিমকে ভয়ভীতি প্রদর্শণের স্ক্রীন শর্টের প্রিন্ট কপি ২৫ (পচিঁশ) পাতা আলামত হিসেবে জব্দ হয়।

গ্রেফতারকৃত আসামীর সংক্রান্তে পরবর্তী আইনানুগ ব্যবস্থা গ্রহনের নিমিত্তে সংশ্লিষ্ট থানায় হস্তান্তর করা হয়েছে।