অবৈধভাবে তরল গ্যাস বহনকারী ৫টি কাভার্ডভ্যানসহ ২জন আটক


DBkhobor24 প্রকাশের সময় : মার্চ ৩, ২০২২, ১০:০৭ PM /
অবৈধভাবে তরল গ্যাস বহনকারী ৫টি কাভার্ডভ্যানসহ ২জন আটক

মো.শফিকুল ইসলাম,চট্টগ্রাম:

লাইসেন্স বিহীন অবৈধ ০২ টি ভ্রাম্যমান সিএনজি ষ্টেশন হতে ০৫ টি কাভার্ডভ্যানে ৬০১ টি গ্যাস সিলিন্ডারে ৪৬০০ কেজি তরল গ্যাস সহ লোহাগাড়া হতে র‍্যাব কর্তৃক ০২জন আটক ও গ্যাস সিলিন্ডার ভর্তি ০৫টি কাভার্ডভ্যান উদ্ধার।

চট্টগ্রাম র‌্যাবের সিনিয়র সহকারী পরিচালক (মিডিয়া) নুরুল আবসার জানান, গোপন সংবাদের ভিত্তিতে জানতে পারে যে, কতিপয় অসাধু ব্যবসায়ী চট্টগ্রাম জেলার লোহাগড়া থানাধীন কাজী পুকুরপাড় এলাকায় আইন অমান্য করে অবৈধ ভাবে ভ্রাম্যমান সিএনজি স্টেশন স্থাপন করে কাভার্ড ভ্যানে গ্যাস সংগ্রহ করে সিএনজি চালিত অটো রিক্সায় নিয়মিত ভাবে বিক্রি করছে অবৈধভাবে লাভবান হয়ে আসছে।

উক্ত তথ্যের ভিত্তিতে গত ০২ মার্চ ২০২২ তারিখে ১৪’০৫ ঘটিকায় র‍্যাব-৭, চট্টগ্রাম এর একটি চৌকস আভিযানিক দল বর্ণিত স্থানে অভিযান পরিচালনা করে লাইসেন্স বিহীন অবৈধ ০২ টি ভ্রাম্যমান সিএনজি ষ্টেশন হতে ০৫টি কাভার্ড ভ্যানের ভিতরে বিশেষ কায়াদায় সংযুক্ত ৬০১টি গ্যাস সিলিন্ডারে ৪৬০০ কেজি তরণ গ্যাসসহ আসামী ১। লোকমান হোসেন (৩৮), পিতা- মোজাফফর আহম্মেদ সিকদার, সাং-চিলবাড়ি, থানা-সাতকানিয়া, জেলা- চট্টগ্রাম এবং ২। মো.এনামুল হক (২৩), পিতা- মৃত নুরুল হক, সাং- উত্তর আমিরাবাদ, থানা- লোহাগড়া, জেলা- চট্টগ্রামকে আটক করে।

পরবর্তীতে উপস্থিত স্বাক্ষীদের সম্মুখে আটককৃত আসামীদের জিজ্ঞাসাবাদে তারা কোন বৈধ কাগজপত্র দেখাতে পারেনি। এছাড়াও তাদের কাছে বিস্ফোরক অধিদপ্তরের কোন অনুমোদন ছিলা না।

গ্রেফতারকৃত আসামীদের জিজ্ঞাসাবাদে জানা যায় তারা দীর্ঘদিন যাবত নিয়মবহির্ভূত ও ঝুঁকিপূর্ণভাবে বিশেষভাবে নির্মিত সিলিন্ডার যুক্ত কাভার্ডভ্যান এর ভিতর তরল গ্যাস সংগ্রহ করে অবৈধভাবে ভ্রাম্যমান রিফুয়েলিং স্টেশন স্থাপনকরে ও কভার্ডভ্যান সিএনজিতে রুপান্তর কারখানা স্থাপন করে সিএনজি চালিত অটোরিক্সায় বিক্রি করে আসছিল।

উল্লেখ যে, সিলিন্ডার উঠানামা, খোলানো ও সংযোজনের সময় সামান্য অসাবধানতাতেই
বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কা থাকে, এতে যে কোন সময় ঘটে যেতে পারে বড় ধরণের দুর্ঘটনা,হতাহত পারে সাধারণ মানুষ। তাছাড়া কাভার্ডভ্যানগুলিতে নেই কোন অগ্নিনির্বাপক যন্ত্র,মানহীন সিলিন্ডারগুলোর নেই কোন টেস্টিং-রি টেস্টিং এর ব্যবস্থা।

গ্রেফতারকৃত আসামীগণ এবং উদ্ধারকৃত মালামাল সংক্রান্তে পরবর্তী আইনানুগ ব্যবস্থা গ্রহণের নিমিত্তে সংশ্লিষ্ট থানায় হস্তান্তর করা হয়েছে।